শিশু হত্যায় দুই কিশোরের সাত বছরের দন্ড

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৯:৫১ পিএম, মঙ্গলবার, ২২ জুন ২০২১ | ৫৫১

প্রতিকী ছবি

বাগেরহাটে মোংলায় মো. হ্নদয় (১৬) নামে এক শিশুকে হত্যার দায়ে দুই কিশোরকে সাত বছরের কারাদন্ড দিয়েছে আদালত। দন্ডিতরা শিশু হওয়ায় তাদের কারাগারে না রেখে শিশু উন্নয়ন কেন্দ্রে রাখার আদেশ দেন আদালতের এই বিচারক। মঙ্গলবার বিকেলে বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. নূরে আলম আসামীদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।


তারা হলেন, বাগেরহাটের মোংলা পৌরসভার মালগাজী এলাকার প্রয়াত মো. বাবুল হাওলাদারের ছেলে মো. জিহাদুল ইসলাম জিহাদ (১৭) এবং একই এলাকার আমির হোসেনের ছেলে শাহীন হোসেন (১৭)।


নিহত মো. হ্নদয় মোংলা পৌরসভার আব্দুল হাই সড়কের মো. দুলাল তালুকদারের ছেলে।


মামলার নথির বরাতে রাষ্ট্রপক্ষের আইনজীবী রণজিৎ কুমার মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, খুনের শিকার মো. হ্নদয় ও দন্ডিত আসামী জিহাদুল ও শাহীন এরা পরষ্পরের বন্ধু ছিল। এরা তিনজনই মাদকাসক্ত। ঘটনার দিন ২০১৭ সালের ২৯ মে রাত আটটার দিকে মাদকসেবন করা নিয়ে হ্নদয়ের সাথে শাহীন ও জিহাদের দ্বন্দ্ব হয়। দ্বন্দ্বে জেরে শাহীন ও জিহাদ দুজনে মিলে হ্নদয়কে মাথায় আঘাত করে পরে শ^াসরোধে হত্যা করে নৌবাহিনীর ক্যাম্পের ভেড়িবাঁধ এলাকায় মরদেহটি ফেলে রেখে পালিয়ে যায়। এরপর দিন হ্নদয়ের মরদেহটি পুলিশ উদ্ধার করে। এই ঘটনায় ৩০ মে নিহত হ্নদয়ের বাবা মো. দুলাল তালুকদার অজ্ঞাতনামাদের বিরুদ্ধে মোংলা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তভার দিলে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. খলিলুর রহমান ২০১৯ সালের ১৪ জুলাই নিহতের দুই বন্ধু জিহাদ ও শাহীনকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করলে তারা হত্যার কথা স্বীকার করলে ওই বছরের ৩১ ডিসেম্বর মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালতের বিচারক ১৭ জন স্বাক্ষীর স্বাক্ষ্যগ্রহণ করেন। দীর্ঘ শুনানী শেষে ১৮৬০ সালের দন্ডবিধির ৩০২/৩৪ ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় শিশু আইন অনুযায়ি দোষী সাব্যস্ত করেন। তাদের প্রত্যেককে সাত বছরের আটকাদেশ। আসামীরা শিশু হওয়ায় ২০১৩ সালের ৩৪ ধারা মতে সাত বছর শিশু উন্নয়ন কেন্দ্রে রাখার আদেশ দেন। আসামী পক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী বিধান চন্দ্র মন্ডল।

রায় ঘোষণার পর আসামী পক্ষের আইনজীবী বিধান চন্দ্র মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, আমার মক্কেল মামলায় ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছে। রায়ের কপি হাতে পেলে উচ্চ আদালতে আপিল করব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত