কালভার্ট নির্মানে অনিয়মের অভিযোগ

চিতলমারীতে কৃষকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

চিতলমারী প্রতিনিধি

আপডেট : ০৫:০৭ পিএম, রোববার, ২৭ জুন ২০২১ | ৭৫০

চিতলমারীতে একটি কালভার্টের সিসি (নিচের স্তর) উঁচু করে নির্মান করার প্রতিবাদে এলাকাবাসি ও কৃষকেরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। রবিবার (২৭ জুন) সকাল ১০ টায় উপজেলার শিবপুর ইউনিয়নের বড়বাগ এলাকায় বাহুল ম-লের খালের ওপর নির্মানাধীন কালভার্টের সামনে কমপক্ষে দুই শতাধিক মানুষ এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন। বিক্ষোভকারীরা রাতের আধারে সিসি দেয়ায় ঠিকাদারের লোকজনের বিচার দাবী করেছেন।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারী শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য শৈলেন্দ্র নাথ ম-ল, ফরিদ শেখ, রাজেন্দ্র নাথ বাইন, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অমূল্য ম-লসহ কৃষকেরা বলেন, চিতলমারী-টুঙ্গিপাড়া প্রধান সড়কের বড়বাগ এলাকায় নির্মানাধীন বক্স কালভার্টটির দুই পাশের খালের পানির লেভেল থেকেও উচু করে নির্মান করা হচ্ছে। ফলে বোরে মৌসুমের (শুকনো) সময় এই কালভার্ট দিয়ে পানি নিষ্কাশিত হবেনা। এতে এই ইউনিয়নের বড়বাগ, কলিগাতী, গোড়া নালুয়া ও শিবপুর গ্রামের কমপক্ষে দুই হাজার কৃষক পরিবার তাদের লক্ষাধিক বিঘা জমিতে চাষাবাদ ও মৎস্য চাষ করতে পারবে না। এ ভাবে কালভার্ট নির্মান করলে এই এলাকার কৃষকরা দীর্ঘমেয়াদী ক্ষতির সম্মুক্ষিণ হবে।


তারা আরো বলেন, ইতোপূর্বে এ বিষয় নিয়ে চিতলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়ালসহ বিভিন্ন দপ্তরে জানানোর প্রেক্ষিতে বাগেরহাট সড়ক ও জনপদের উর্ধতন কর্তৃপক্ষ এসে ঠিকাদারী প্রতিষ্ঠানকে আরো ৩ ফুট গভীর করে কালভার্টের নিচের বেস ঢালাই দেওয়ার নির্দেশ দেন। কিন্তু এ নির্দেশকে অমান্য করে ঠিকাদারের লোকজন রাতের আধারে পানির মধ্যে সিসি ঢালাই দিয়েছেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের এ ধরণের কর্মকা-ের প্রতিবাদে নালুয়া, বড়বাগ, কলিগাতী ও গোড়া নালুয়াসহ ৪ গ্রামের মানুষ ফুঁসে উঠেছে। আমরা এর বিচার ও সঠিক ভাবে কালভার্টটি নির্মানের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান এম এম বিল্ডার্সের সত্ত্বাধিকারী মোঃ জাকির হোসেন মুঠোফোনে সাংবাদিকদের বলেন, পূর্বনির্ধারিত নঁকশা (সিডিউল) অনুযায়ী কালভার্টটির নির্মান কাজ চলছে। এলাকাবাসি কেন এ ধরণের প্রতিবাদ জানাচ্ছেন তা সরেজমিনে গিয়ে দেখে সমাধান করার চেষ্টা করা হবে।


তবে বাগেরহাট সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন বাগেরহাট টুঢেন্টি ফোরকে বলেন, ডিজাইন অনুযায়ী উল্লেখিত কালভার্টের নির্মান কাজ করা হচ্ছে। আমরা আরও একটু গভীর করে সিসি ঢালাই দিতে বলে ছিলাম। যেহেতু এলাকাবাসি এ বিষয়ে বারবার অভিযোগ করেছেন তাই বিষয়টি পুনঃবিবেচনা করে যাতে কালভার্টের সিসি ঢালাই আরো বেশি গভীর করা যায় তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত