সুন্দরবনের ১৫কিলোমিটার দুর থেকে বন্য শূকর উদ্ধার

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৫:৩৮ পিএম, মঙ্গলবার, ২৯ জুন ২০২১ | ৪৪৬

সুন্দরবন থেকে প্রায় ১৫ কিলোমিটার দুরে শরণখোলা উপজেলার উত্তর কদমতলা গ্রাম থেকে পুরুষ প্রজাতির একটি বন্য শূকর উদ্ধার হয়েছে। মঙ্গলবার সকাল ১০টার দিকে গ্রামবাসী শূকরটি ধরে বন বিভাগের হাতে তুলে দেয়। দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয় শূকরটি।


তবে, শূকরটি সুন্দরবন থেকে এতো দুরত্বে কিভাবে গেল এনিয়ে শুরু হয়েছে নানান কথা। অনেকে বলছেন, উত্তর কদমতলা গ্রামে হরিণের মাংসের একটি চোরাকারবারি চক্র রয়েছে। হরিণের মাংসের সঙ্গে শূকর ও অন্যান্য বন্যপ্রাণির মাংস মিশিয়ে বিক্রির অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। ওই চক্রটি শিকারিদের কাছ থেকে হরিণের মাংসের সঙ্গে এই জ্যান্ত শূকরটিও নিয়ে আসে। জবাই করার আগেই কোনো কারণে এটি ছুটে যাওয়ায় তাদের মিশন ব্যর্থ হয়।

পূর্ব বনবিভাগের শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) আব্দুল মান্নান বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, উপজেলা সদরের কাছের গ্রাম উত্তর কদমতলার হারুণ মুন্সির বাড়ির পেছনের মাঠ থেকে স্থানীয়রা শূকরটি ধরে আমাদেরকে জানান। পরে সেটি উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়। পুরুষ শূকরটির বয়স প্রায় এক বছর হবে।

এসও আব্দুল মান্নান জানান, সুন্দরবন থেকে এতোটা পথ পাড়ি দিয়ে নিজের ইচ্ছায় শূকরটি গেলে পথে কোথাও না কোথাও আটকা পড়তো। কিন্তু ওখানে কিভাবে গেল তা তদন্ত করে দেখা হবে। প্রমান পেলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত