পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা

ফকিরহাটের লখপুর জাহাজঘাটা ওয়াপদার ভেড়ীবাঁধে ভয়াবহ ভাঙ্গন: মেরামতের দাবী

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০১:৩৪ পিএম, শুক্রবার, ৩০ জুলাই ২০২১ | ১১৫৭

ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের খাজুরা ৩নং ওয়ার্ডের জাহাজঘাটা তেমাথা ওয়াপদার ভেড়ীবাঁধে ভাঙ্গন এখন চরম আকার ধারণ করেছে। অতিবর্ষণ আর জোয়ারের পানি বৃদ্ধি পেলে ওয়াপদার ভেড়ীবাঁধ পুরোপুরি ভেঙ্গে দুইটি গ্রামে বসবাসরত কয়েক হাজার পরিবার পানিতে তলিয়ে চরম ক্ষতির সম্মুখীন হবেন। অতিদ্রুত ভেড়ীবাঁধের একপার্শ্বে টেকসই পাইলিং সহ ভেড়ীবাঁধ পূনঃ মেরামত করার জন্য স্থানীয় জনগন জেলা পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছেন।


জানা গেছে,ফকিরহাটের লখপুর ইউনিয়নের খাজুরা ৩নং ওয়ার্ডের শেষ সিমানা অর্থাৎ সিমান্তবর্তী খাজুরা তেমাথা মোড় হতে আশ্রায়ন প্রকল্প ও খাজুরা ১০গেটের উপর দিয়ে লখপুর কাহারডাঙ্গা জামে মসজিদ পর্যন্ত পানি উন্নয়ন বোর্ড পানি রক্ষা একটি ভেড়ীবাঁধ নির্মাণ করেন। এই বেড়ীবাঁধের কারনে যুগীখালী নদীর উজান ও জোয়ারের পানি সহজেই লোকালয়ে প্রবেশ করতে পারেনা। কিন্তু চলতি বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টি আর উজানের পানির চাপে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত ভেড়ীবাঁধ ভেঙ্গে তা এখন চরম থেকে চরম আকার ধারন করেছে। যে কোন মুহুর্তে বাকি ভেড়ীবাঁধ টুকু ভেঙ্গে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে দুইগ্রামের বাসিন্দাদের চরম ক্ষতির সম্মুখীন হতে পারে।


ভেড়ীবাঁধের উপরী অংশে বসবাসরত মোঃ আজিত শেখ, মোঃ গফ্ফার শেখ, মোঃ রিয়াজুল ইসলাম, আশরাফ শেখ ও পল্লী চিকিৎসক মোঃ মিকাইল হোসেন বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, ভেড়ীবাঁধের একটি অংশে ছোট্ট একটি কালভার্ট রয়েছে। যে কালভার্টটির নিচের অংশ ভেঙ্গে সেখান থেকে প্রথমে ছিদ্র হয়ে পানি উঠানামা করতে করতে তা এখন বড় আকার ধারন করেছে। শুধু তাই নয়,প্রবাহমান যুগীখালী নদীর পূর্বপার্শ্বে যেনতেন ভাবে কয়েকটি বাঁশ কেটে তা দিয়ে নিম্নমানের পাইলিং দেওয়া হয়েছে। যা ভেড়ীবাঁধে তেমন কোন কাজে আসেনি।

স্থানীয় বাসিন্দারা আরো বলেন, এখন প্রতিদিন যে পরিমান প্রবল বর্ষণ শুরু হয়েছে, তাতে করে জোয়ারের পানি আরো বৃদ্ধি পেলে যে কোন মুহুর্তে ভেড়ীবাঁধ পুরোপুরী ভেঙ্গে যেতে পারে। আর ভেঙ্গে গেলে তা হবে এলাকাবাসির ও দুইগ্রামের মানুষের জন্য চরম ভয়াবহ।


লখপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ইউপি সদস্য শেখ আলী আহম্মদ বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, ভেড়ীবাঁধে প্রথমে ফাটল ও পরে ৪এর ৩অংশ ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অতিদ্রুত ভেঙ্গে যাওয়া স্থানে টেকসই পাইলিং সহ মেরামত করা না হলে লোকালয়ে পানি প্রবেশ করলে তা হবে জনগণের জন্য চরম ক্ষতি।


উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি স্বপন দাশ বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, ভেড়ীবাঁধ ভেঙ্গে যাওয়ার বিষয়টি ঐ এলাকার জনপ্রতিনিধি শেখ আলী আহম্মদ আমাকে বৃহস্পতিবার অবগত করেছেন। আমি পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে আলাপ করে যাহাতে অতিদ্রুত ভেড়ীবাঁধটি মেরামত করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত