মোড়েলগঞ্জে আত্মকর্মসংস্থানে ৭ দিনের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনী বক্তব্যে

তরুণ সমাজকে দক্ষভাবে গড়ে তোলার জন্য নিরলস কাজ করছেন প্রধানমন্ত্রী-ডিসি

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৪:৫৩ পিএম, মঙ্গলবার, ৩ আগস্ট ২০২১ | ৯২০

মোরেলগঞ্জে আত্মকর্মসংস্থানে বেকার যুবাদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষন শুরু হয়েছে। মোরেলগঞ্জ পৌর পরিষদের আয়োজনে সাত দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করেন, বাগেরহাট জেলার জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। মঙ্গলবার মোড়েলগঞ্জ পৌর সভার মেয়র এস.এম মনিরুল হক এর সভাপতিত্বে ভার্চুয়ালী শুরু হওয়া এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন, মোরেলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ এ্যাড. মো: শাহ-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মো: জাহাঙ্গীর আলম, বাগেরহাট প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি বাবুল সরদার। প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক হিসেবে অনুষ্ঠান সঞ্চালনা করেন কাজী আনোয়ারুল ইসলাম ও প্রশিক্ষক দিব্যতনু দাস।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে আগস্ট মাসের গুরুত্ব ও জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের মাধ্যমে দেশের তরুণ সমাজকে দক্ষভাবে গড়ে তোলার জন্য নিরলস কাজ করছেন। তিনি আইসিটির গুরুত্ব তুলে ধরে আরও বলেন, ২০৪১ সালে ৫ বিলিয়ন ডলার প্রযুক্তি খাত থেকে আয় করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, ফ্রিল্যান্সার হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে স্ব-শিক্ষার গুরুত্ব তুলে ধরেন।

মোরেলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. মো: শাহ-ই-আলম বাচ্চু বলেন, বেকারত্ব দূর ও জাতীয় অর্থনীতি শক্তিশালী করতে ফ্রিল্যান্সিং আজ খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাই এই আয়োজনের জন্য তিনি মোড়েলগঞ্জ পৌর পরিষদকে অভিনন্দন জানান এবং প্রত্যেক প্রশিক্ষনার্থীকে অত্যন্ত মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহন করে দক্ষ হওয়ার আহব্বান জানান।


বিশেষ অতিথির বক্তব্যে মোরেলগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার ডিজিটাল বাংলাদেশ বিনির্মান ও আইসিটি উন্নয়নে সজিব ওয়াজেদ জয়ের ভূমিকা এবং বিশ্বব্যাপী ফ্রিল্যান্সিং’র গুরুত্ব তুলে ধরেন।

বাবুল সরদার বলেন, বর্তমানে অনলাইন ফ্রিল্যান্সিং পেশায় ভারতের পর ২য় স্থানে আছে আমাদের বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে দেশের বেকারত্ব দূরীকরণে ফ্রিল্যান্সিং পেশাকে স্বীকৃতি দিয়েছেন এবং এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সার্বিক কর্মকান্ড স্বপ্রনোদিত হয়ে মনিটরিং করছেন। এমন একটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের আয়োজনের জন্য উদ্যোক্তা মোরেলগঞ্জ পৌর মেয়রসহ পৌর পরিষদের সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। সভাপতির বক্তব্যে মেয়র এস এম মনিরুল হক -করোনাকালীন এই দুর্যোগময় সময়ে বেকার যুবাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে এমন একটি প্রশিক্ষণের আয়োজন অনেক বেশী অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

নির্দেশনামূলক এই প্রশিক্ষণে অনলাইন ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং করার সাধারণ যোগ্যতা, ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং এর বর্তমান ও ভবিষ্যৎ, ফ্রিল্যান্সিং এর জন্য প্রয়োজনীয় গ্যাজেট বা ডিভাইসসমূহ, ফ্রিল্যান্সিং করতে কেমন পরিবেশ চাই, বেসিক সিস্টেম ট্রাবল শুটিং ও ম্যানেজমেন্ট, প্রফেশনাল অনলাইন মার্কেটপ্লেস, অনলাইন সার্চ ইঞ্জিনের সঠিক ব্যবহার, সঠিকভাবে প্রফেশনাল পোর্টফোলিও তৈরি ও দিক নির্দেশনা, ভিন্ন ভিন্ন ক্লাইন্টদের সাথে যোগাযোগের কলাকৌশল, দক্ষতা অর্জনে কোথায় যাবেন বা কিভাবে করবেন, গ্রাফিক্স ডিজাইনার হতে কি দক্ষতা দরকার, একটি ভার্চুয়াল (ব্যবসায়ীক) প্রতিষ্ঠান তৈরি, ক্লাইন্টের সাইকোলজি বোঝা, লিংকেডিনসহ প্রফেশনালদের বিচরণ, ভার্চুয়াল প্রতারণা, মিডিলম্যান হিসেবে আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং এ প্রতিযোগিতা ও টিকে থাকা, প্রফেশনাল হতে কোন কোন বিষয়ে কি কি দক্ষতা অর্জন করবেন, ইউটিউব অপটিমাইজের মাধ্যমে ক্যারিয়ার তৈরি, সোস্যাল মিডিয়া মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং ইত্যাদি রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত