টানা বৃস্টিতে অনেকটাই স্থবির সমুদ্র বন্দরের স্বাভাবিক কার্যক্রম

মোংলায় তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১২:০৬ এএম, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ | ৫১৩

বায়ুচাপ পার্থক্যের অধিক্য বিরাজ করায় বঙ্গোপসাগর প্রচন্ড উত্তাল, ফলে বায়ু চাপ সৃষ্টির কারনে মোংলা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। যার কারনে গত দু’দিন ধরে মোংলা বন্দরসহ সুন্দরবন উপকুল অঞ্চলে বৈরী আবহাওয়া বিরাজ করছে। দিনের বেলায় সূর্যের দেখা মিলছে না। এতে বিপাকে পড়েছে এ অঞ্চলের নি¤œ আয়ের মানুষ। অপরদিকে হালকা ও ভারী বৃষ্টির ফলে বন্দরে অবস্থানরত সামুদ্রিক জাহাজ থেকে পণ্য খালাস কাজে হচ্ছে ধীরগতি। কয়েকদিন ধরে প্রচন্ড ভ্যাপসা গরমের কিছুটা হলেও স্বস্তি এসেছে এ অঞ্চলের সাধারণ মানুষের মাঝে।

আবহাওয়া অধিদপ্তরের সামুদ্রিক সতর্কবার্তার বুলেটিনে দেশের তিনটি সমুদ্র বন্দর সমুহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকুলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের অধিক্য বিরাজ করছে।


মোংলা বন্দরে থেমে থেমে হালকা ও ভারী বৃষ্টি হচ্ছে। দিনের বেলায় সূর্যের দেখা মেলেনি। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে বিপাকে পড়েছে শহরের চলাচলকারীরা। ফলে নিম্ম আয়ের মানুষের দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। সুন্দরবনের অভ্যন্তরে ও সাগরে নেমে জেলেরা মাছ ধরতে পারছে না। এ ছাড়া সুন্দরবনের দুবলার চর, মেহের আলীর চর, আলোরকোলসহ চরাঞ্চল এলাকায় সাগর থেকে আহরিত মাছ নিয়েও উঠে আসতে পারছেনা জেলেরা। এতে বড় ধরনের লোকসানের মুখে পড়তে হচ্ছে তাদের।


এদিকে টানা দু’দিনের বৃস্টিতে অনেকটাই স্থবির হয়ে পড়েছে মোংলা সমুদ্র বন্দরের স্বাভাবিক কার্যক্রম। ব্যহত হচ্ছে বানিজ্যিক জাহাজের পণ্য খালাস বোঝাই কাজ। রোববার দুপুর থেকে শুরু হওয়া দুর্যোগপুর্ন ও বৈরী আবহাওয়া আজ সোমবারও চলছে। মোংলা বন্দর সহ সুন্দরবন উপকুল জুড়ে একটানা ভারি বৃস্টিপাত অব্যাহত রয়েছে।


মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, বন্দরের পশুর চ্যানেলের বহিঃনোঙ্গর ও জেটিতে সার, চাল, ক্লিংকার, কয়লা ও মেশিনারীজ মালামাল সহ ২২টি বানিজ্যিক জাহাজ পণ্য খালাসের অপেক্ষায় অবস্থান করছে। ভারি বৃস্টিপাতের কারনে এ সকল জাহাজের পণ্য খালাস-বোঝাই ব্যহত হচ্ছে। বৈরী আবহাওয়া আর বৃষ্টির কারনে বন্দরের পণ্য খালাস-বোঝাইয়ের কাজ বড় ধরনের কোন প্রতিবন্ধকতা সৃষ্টি না হলেও খাদ্য ও সারবাহী জাহাজের পণ্য খালাস কাজ বন্ধ রাখতে হচ্ছে। তবে বন্দরের জেটি এলাকায় কার্যক্রম রয়েছে স্বাভাবিক বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত