আজ সিডর দিবস

সিডরের  ১৪ বছরেও নির্মিত হয়নি পানগুছি নদীর বেড়িবাঁধ

মেহেদী হাসান লিপন, মোরেলগঞ্জ

আপডেট : ১১:০১ পিএম, রোববার, ১৪ নভেম্বর ২০২১ | ৬৯৪

আজ সিডর দিবস। ১৪ বছর পূর্বে এই দিনে প্রলয়ংকারী সুপার সাইক্লোল সিডর লন্ডভন্ড করে দেয় মোরেলগঞ্জ উপজেলার বিস্তীর্ন জনপথ। সিডরের প্রবল ঘূর্নিঝড়ের পাশপাশি প্রমত্তা পানগুছির ¯্রােতে ভেসে গেছে নদীর তীরবর্তী ঘরবাড়ি। সাইক্লোন সেল্টারে আশ্রয় নিতে গিয়ে ভেসেগেছে বেশ কয়েকজন শিশু পুরুষ ও মহিলা। ভেসে গেছে ৪ হাজারের ও বেশি মৎস্য ঘের । সেই সুপার সাইক্লোনের ১৪ বছর অতিবাহিত হয়েছে। ঘূর্নিঝড় আইলা গেল , বুলবুল,আম্ফানও গেল। তা সত্ত্বেও নির্মিত পানগুছি নদীতে নির্মিত হয়নি টেকসই বেড়িবাঁধ।


সুপার সাইক্লোন সিডর এর আঘাতে ধ্বংস স্তুপে পরিনত করে মোরেলগঞ্জ উপজেলার ৪৩৮ বর্গ কিলোমিটারের জনপদ। আজও চোখের জল থামেনি সিডরে নিহত ৯৩ পরিবারের। উপকূলীয় এলাকায় সবুজের সমারোহকে ধ্বংস যজ্ঞে পরিনত করেছে । প্রভূত ক্ষতি হয়েছে বৃক্ষরাজি আর উঠতি ফসলের। সিডরে ২১৬৫ হেক্টর জমির উফসি ফসল এবং ১২ হাজার ৭৮৮ হেক্টর জমির আমন ফসল সম্পূর্ণ বিনষ্ট হয়। ৪২৩৫ টি পুকুর ও ৪১৭০টি মৎস্য ঘের ডুবে যায়। বিদ্যুতের রিভার ক্রসিং সুউচ্চ টাওয়ার দুমড়ে মুছড়ে পড়ে গিয়ে বিদ্যুৎ বিপর্যয় সৃষ্টি হয়ে ২৬ দিন বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। প্রলংকারী সিডরে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৩১টি শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ ও ১৫৮টি আংশিক ক্ষতিগ্রস্থ হয়। বন্ধ হয়ে যায় এসব প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম। উপজেলা ১৬ ইউনিয়ন ও একটি পৌরসভায় সব মিলিয়ে ১৯০৩৭ টি পরিবারের বসত ঘর সম্পূর্ণ এবং ৪৩২২৬ টি পরিবারের বসত ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়।

দিনটি স্মরনীয় করতে “সিডর দিবস” হিসেবে পালন করা হয়। সিডরের পর আইলা ,বুলবুল ,আম্পানসহ ঝড়-ঝঞ্জায় এ উপকূলীয় এলাকা ও এলাকায় মানুষ ক্ষত বিক্ষত। গৃহহারা শত শত পরিবার। জলোচ্ছাসে ভাসিয়ে নিয়ে গেছে উপকূলীয় তীরবর্তী এলাকা। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি নদী শাসন ও টেকসই বেড়িবাঁধ। কিন্তু সে স্বপ্ন আজো অধরা রয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত