ভুল ঔষধ দেওয়ায় জরিমানা : ভোক্তা পেলেন ক্ষতিপূরণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:৪৪ পিএম, সোমবার, ২৭ ডিসেম্বর ২০২১ | ৪৯১

bagerhat24.com

বাগেরহাটে একটি শিশুর চিকিৎসায় চিকিৎসকের ব্যবস্থাপত্রে (প্রেসক্রিপশন) লিখিত ঔষুধের পরিবর্তে ভুল ঔষুধ দেওয়ায় এক ফার্মেসী মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তার অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুরে এ জরিমানা আদায় করে ওই শিশুটির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে প্রদান করা হয়। একইসাথে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে ওই দোকানীকে সতর্ক করা হয়েছে।


এ সময় বাগেরহাট জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান, ক্যাব বাগেরহাট জেলার সভাপতি বাবুল সরদার, বিশিষ্ট ব্যবসায়ী বাদল বেগ সহ ফার্মেসী মালিক সমিতির প্রতিনিধি, জেলা মার্কেটিং অফিসের প্রতিনিধি এবং জেলা পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন।

জানা গেছে, বাগেরহাট সদরের যাত্রাপুর ইউনিয়নের রাংদিয়া গ্রামের জান্নাতুল নাঈম এর ৯ বছরের একমাত্র মেয়ে নিশাত ওরফে প্রিয়ন্তী গত ১০ ডিসেম্বর দাঁতে ব্যাথায় অসুস্থ হয়ে পড়ে। তখন তার পিতা দন্ত চিকিৎসকের শরণাপন্ন হন। দন্ত চিকিৎসক তিনটি ঔষধ প্রেসক্রাইব করেন। জান্নাতুল নাঈম ঔষধ ক্রয়ের জন্য যাত্রাপুর বাজারের গোপিনাথ ফার্মেসীতে যান। তখন অবহেলা অথবা ভুলক্রমে ফার্মেসী থেকে প্রেসক্রিপশনে উল্লিখিত ঔষধের পরিবর্তে অন্য একটি ঔষধ দেওয়া হয়।

বাড়িতে গিয়ে শিশুটিকে সেই ঔষধ খাওয়ানোর কয়েক ঘণ্টা পর শিশুটি বমি করতে থাকে। একপর্যায়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তার পিতা তাকে বাগেরহাট সদর হাসপাতালে নিয়ে যান। চিকিৎসক তাকে তাৎক্ষনিক হাসপাতালে ভর্তি করেন। হাসপাতাল থেকে ডাক্তার জানান, ভুল চিকিৎসা হয়েছে। পরবর্তিতে দন্ত চিকিৎসকের উল্লিখিত প্রেসক্রিপশনের সাথে ঔষধের মিল করা হলে ভুল ধরা পড়ে। বাচ্চাটি দুই দিন হাসপাতালে ভর্তি থেকে বাসায় ফিরে যায়। বর্তমানে সে ক্রমান্বয়ে সুস্থ্যতার দিকে।


এ ঘটনার প্রতিকার চেয়ে গত ২৩ ডিসেম্বর ভুক্তভুগীর বাবা জান্নাতুল নাঈম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাট জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের এবং ক্যাব বাগেরহাটের নেতৃবৃন্দকে অবহিত করেন।

এ অভিযোগের প্রেক্ষিতে ২৬ ডিসেম্বর রবিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঘটনা স্থলে গিয়ে দু’পক্ষকে ডেকে ঘটনার সত্যতা যাচাই করা হয়। শুনানীতে অভিযুক্ত ফার্মেসী মালিক তাদের দোষ স্বীকার করে এবং অনিচ্ছাকৃত ভুলের জন্য নি:শর্ত ক্ষমা প্রার্থনা করেন। এসময় অভিযোগকারীর ইচ্ছায় ত্রিশ হাজার টাকা ক্ষতিপ‚রণের বিনিময়ে উক্ত অভিযোগটি মিমাংসা করা হয়। ক্ষতিপ‚রণের টাকা অভিযুক্ত ফার্মেসী মালিক তাৎক্ষনিকভাবে সেবাগ্রহীতা অভিযোগকারীকে বুঝিয়ে দেন। এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,বাগেরহাট জেলা কার্যালয় কর্তৃক উক্ত ফার্মেসীসহ সকল ফার্মেসীকে আরো সতর্কতার সাথে ব্যবসার নির্দেশ প্রদান করা হয়। পাশাপাশি সচেতনতাম‚লক লিফলেট বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত