মোংলায় বিশ্বের ৭ দেশের শ্রেষ্ট ক্বারীদের নিয়ে ক্বিরাত সম্মেলন

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৭:২২ পিএম, মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০২২ | ৭১৫

খুলনা বিভাগের মধ্যে এই প্রথম বন্দর নগরী মোংলায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক শ্রেষ্ট ক্বারীদের নিয়ে ক্বিরাতুল কোরআন সম্মেলন। আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থা (ইক্বরা) এর উদ্দ্যোগে সোমবার বিকাল ৪টা থেকে শুরু হওয়া এ কোরআন তেলওয়াতের প্রতিযোগীতা চলছে রাত ১টা পর্যন্ত। এ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিশ্বের ৭টি দেশের ক্বারী ও মোহাদ্দসসহ বেশ কয়েকজন ইসলামী বিশেষজ্ঞ দলের সদস্যরা।


সরেজমিনে অনুষ্ঠানে গিয়ে জানা যায়, দেশের যুব সমাজ যেখানে নাচ,গান আর কুরুচিপুর্ন ও অশালীন বিনোদন নিয়ে ব্যাস্ত, সেখানে বন্দর নগরী মোংলার যুবকরা আয়োজন করেছে ভিন্ন রকম এক সম্মেলনের। বিশ্বের দেশগুলোর মধ্যে ইরান, মিশর, ফিলিপাইন, ভারত, আফগানিস্তান, ভারতের আসাম ও বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের প্রখ্যাত শ্রেষ্ঠ ক্বারী ও মোহাদ্দেসগণদের নিয়ে কোরআন সম্মেলনের আয়োজন করেছেন এলাকার ব্যাবসায়ী, সমাজ সেবক ও যুবকরা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তথা খুলনা বিভাগে এই প্রথম বন্দর নগরী মোংলায় অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক কোরআন সম্মেলন। বাংলাদেশ কোরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’র উদ্যোগে এবং মোংলার ৫শতাধিক ব্যাবসায়ী ও যুব সমাজের ৩শতাধিক যুবকরা এর আয়োজন ও সার্বিক সহায়তা করেছেন।

মোংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নের দিগরাজ বুড়িরডাঙ্গা আফা বাড়ীর মাঠে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের ক্বারীদের নিয়ে এ সম্মেলনে ক্বারীদের সুরালো মধুর কন্ঠে পড়া কোরআন শুনে কোরআন প্রেমিক ও হিন্দু, মুসলিম, বৈদ্য, খ্রীষ্টানসহ বিভিন্ন ধর্মের হাজারো ধর্মপ্রাণ মানুষের সমাগম ঘটে এ ক্বিরাত সম্মেলন অনুষ্ঠানে। রাত যতই গভীর হয়েছে, দেশী-বিদেশী ক্বারীদের সুরের মূর্চনায় মাতিয়ে তুলেন পুরো অনুষ্ঠানের প্যান্ডেল। এখানে শুধু মোংলা উপজেলার নয়, বাগেরহাট, শরনখোলা, মোড়েলগঞ্জ, দাকোপসহ আশপাশের ৭ থেকে ৮ টি উপজেলার প্রান্তিক জনপদের সর্বমহলের কয়েক লক্ষাধীক নারী-পুরুষের ব্যাপক সাড়া জাগিয়েছে এ ক্বিরাত সম্মেলনে।


তেলাওয়াতের মূর্ছনায় মাতিয়ে তোলেন বিশ্বের শ্রেষ্ট ক্বারীদের অন্যতম, আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থা (ইক্বরা)’র সভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল আযহারী। এছাড়াও, বিদেশি শ্রেষ্ঠ ক্বারীয়ানাদের মধ্যে কোরআন তেলাওয়াত করেন, (ভারত) থেকে আসা ক্বারী মঞ্জুর আহম্মেদ, (ভারতের আসাম) থেকে ক্বারী এ কে মঞ্জুর আহম্মেদ, (ফিলিপাইন) থেকে আসা ক্বারী মুহাম্মদ নাযীর আসগর, (আফগানিস্তান)’র ক্বারী আলী রেযা রেযায়ী, (মিশর) রাষ্টের শ্রেষ্ঠ ক্বারী শাইখ ত্বহা আন নো‘মানী ও (ইরান) দেশের সর্ব শ্রেষ্ঠ ক্বারী হামেদ আলীযাদেহ, পবিত্র কোরআনের মধ্য থেকে বেশ কয়েকটি আয়াত তেলাওয়াত করেন।

প্রধান উপদেষ্টা, বুড়িরডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু উদয় শংঙ্কর বিশ্বাস, সদস্য সচিব, ব্যাবসায়ী ও সমাজ সেবক আলহ্াজ্ব মোঃ নাসির হাওলাদার, সার্বিক তত্বাবধানে শেখ মোহাম্মাদ গোলাম মাওলা কাকন, উদ্দ্যোক্তা মোঃ একে আজাদ মিন্টু, বুড়িরডাঙ্গা ইউপি সদস্য ১নং ওয়ার্ড, মোঃ নুর ইসলাম সরদার নুরু, মোংলা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনের অর্থ সচিব মোঃ আরিফ বিল্লাহ ও দ্বিগরাজ কেন্দ্রী জামে মসজিদের খতিব ও পেশ ইমাম মাওলানা মোঃ এনামুল হকসহ মোঃ হাসিবুর রহমান সুজন, নিয়াজ মোঃ ইকবাল রনি এ সময় উপস্থিত ছিলেন।

যুবকদের মধ্যে অনুষ্ঠান পরিচালনায় স্বেচ্ছাসেবকদের আহবায়ক পারভেজ খাঁন বলেন, বর্তমানে পশ্চিমা সংস্কৃতিতে যুব সমাজ ধ্বংশের দিকে ধাবিত হচ্ছে, তাদের কর্মকান্ড দেখে উঠতি বয়সের যুব সমাজের মধ্যে মাদক, খুন, ধর্ষন, সন্ত্রাসী, ছিনতাই আর রাহাজানী বেড়েই চলছে। তাই এই ধর্মীয় পবিত্র কোরআন তেলাওয়াতের ভাব গম্ভীর্যের মধ্যে তাদের ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। যাতে একটু হলেও কোরআনের মায়ায় তারা এ ধ্বংশের হাত থেকে ফিরে আসে।


মোংলা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন’র আহবায়ক ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ মোঃ কামরুজ্জামান জসিম বলেন, পুর্ব পুরুষ থেকে তাফসিরুল কোরআন মাহফিল হলেও ক্বিরাত সম্মেলন এ অঞ্চলে এই প্রথম। তাই আমরা চেষ্টা করছি এ অনুষ্টান সুন্দর ও সঠিক ভাবে পরিচালনা করতে। এছাড়া ক্বিরাতুল কোরআন তেলাওয়াত অনুষ্ঠান শুনতে যেন মানুষ বুঝতে পারে পবিত্র গ্রন্থখানা সহি ও সুদ্ধভাবে পড়তে হয় এবং কিছুটা হলেও মানুষ চেষ্টা করবে সহি সুদ্ধভাবে কোরআন পড়তে। এ জন্যই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মোংলা বন্দর এলাকায় এই প্রথম কোরআন সম্মেলন এবারের অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৭ জন ক্বারীদের আহবান করা হলেও আগামী বছর এই দিনে আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সংস্থার (ইক্বরা)’র মাধ্যমে ১০/১২জন বিশ্ব বরেন্য ক্বারীদের আহবান করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত