ফকিরহাটে উৎসব মূখর পরিবেশে সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ০১:০৮ এএম, রোববার, ৬ ফেব্রুয়ারী ২০২২ | ৪২৩

ফকিরহাটে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির ও নিজ নিজ বাড়ীতে উৎসব মূখর পরিবেশে ও হিন্দু ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিদ্যা ও সঙ্গীতের দেবী শ্রী শ্রী সরস্বতী দেবীর পূজা অনুষ্ঠিত হয়েছে।


বিদ্যা, জ্ঞান ও সংগীত অর্জনের জন্য সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতী দেবীকে পূজা করেন। বিশেষ করে শিক্ষার্থীরা বানী অর্চনার জন্য সকাল থেকে পূজা মন্দিরে এসে উপস্থিত হয়।


উল্লেখ্য, সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সার্বজনীন পূজামন্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়। ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতে খড়ি দেওয়া হয়।


অপরদিকে, ফকিরহাট কেন্দ্রীয় কালী মন্দির, মানসা কালী মন্দির, উপজেলা সদর সার্বজনিন কালী মন্দিরে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত