খুলনার বিভিন্ন স্পটে প্রায় দেড়শতাধিক অসহায় মানুষকে আহার বিতরণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:৫১ পিএম, শুক্রবার, ২৫ মার্চ ২০২২ | ৮৫০

স্বেচ্ছাসেবী সংগঠন ১৩-১৫ আহারের আয়োজনে শুক্রবার (২৫ মার্চ) খুলনার বিভিন্ন স্পটে প্রায় দেড়শতাধিক অসহায় মানুষকে আহার বিতরণ করা হয়েছে। সুবিধাবঞ্চিত মানুষের মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যমাত্রা নিয়ে নিরলসভাবে দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুটে বেড়াচ্ছে ১৩-১৫ এর তরুনরা। করোনার ক্রান্তিকালেও স্বল্প সময়ে তারা নিয়েছেন অনেক প্রশংসনীয় উদ্যোগ। সফলতার সঙ্গে প্রতিটি কর্মসূচি বাস্তবায়ন করে হাসি ফুটিয়েছেন একঝাঁক অসহায়দের চোখে-মুখে। সৃজনশীলতা আর নান্দনিকতায় পরিপূর্ণ প্রতিটি কর্মসূচি। এরমধ্যেই আহার বিতরণ কর্মসূচি শুরু করেছে এই সংগঠন। দেশের বিভিন্ন অঞ্চলের নিম্নআয়ের মানুষের মধ্যে একবেলা আহার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবীরা। এরই ধারাবাহিকতায় আজ ২৫ মার্চ ২০২২ তারিখ বাদ জুমা খুলনা মহানগরীর নতুন/ পুরাতন রেলওয়ে স্টেশন, লঞ্চ ঘাট, শিববাড়ী মোড়, নিউ মার্কেট, সোনাডাঙ্গা বাস স্ট্যান্ড, গল্লামারী, জিরো পয়েন্টসহ বিভিন্ন স্থানে প্রায় দেড়শতাধিক অসহায়, গরীব, দুঃস্থ ও পথশিশুদের মাঝে আহার বিতরণ করে সংগঠনটি। এ সময় উপস্থিত ছিলেন সংগঠিনটির খুলনার এ্যাডমিন আমিনুল্লাহ লিমন, মডারেটর মোঃ মঈনুর রহমান, শিপন রায় শোভন, নাঈমুর রহমান অমিসহ প্রমুখ। তাদের এই মহতী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

সংগঠনের দায়িত্বরতরা বলেন, পরিবর্তনের মানসিকতা থেকেই এর যাত্রা শুরু। সমাজের উচ্চবিত্ত মানুষ নিজের সন্তান এবং পথশিশুর মধ্যে যেন পার্থক্যের প্রাচীর না গড়েন, সুবিধাবঞ্চিত শিশুরা যেন স্বাভাবিক জীবনযাপনের সুযোগ পায়, সে লক্ষ্য নিয়েই কাজ করছেন স্বেচ্ছাসেবীরা। সংগঠনটির খুলনার এ্যাডমিন আমিনুল্লাহ লিমন বলেন, অনেক মানুষ আছে তিনবেলা খেতে পারে না, তাদের খাবারের আওতায় নিয়ে আসার উদ্দেশ্যে আমরা এ কার্যক্রম শুরু করেছি। এটা আমাদের পাইলট প্রজেক্ট।

২০১৩ সালে এসএসসি ও ২০১৫ সালে এইচএসসিতে উত্তীর্ণ একঝাঁক তরুন শিক্ষার্থীদের হাত ধরে পথচলা শুরু করে ১৩-১৫ নামক স্বেচ্ছাসেবী সংগঠনটি। এ সংগঠনটি ফেসবুকের মাধ্যমে তাদের স্বেচ্ছাসেবকমূলক কার্মকান্ড সম্পাদন করে থাকে। দেশের এসএসসি-২০১৩ ও এইচএসসি-২০১৫ ব্যাচের সকল বন্ধুদের একত্রিত করা, বন্ধুদের পাশে দাঁড়ানো এবং বন্ধুরা একত্রিত হয়ে সামাজিক দায়বদ্ধতার কিছু দায়িত্ব পূরণ করার স্বপ্ন নিয়ে এই ফেসবুক গ্রুপটির যাত্রা। ইতিমধ্যে এই গ্রুপের বন্ধুরা সাহায্যের হাত বাড়িয়ে একে অপরের পাশে দাঁড়াচ্ছে, যার মধ্যে চিকিৎসা সেবায় সহযোগিতা ও জরুরী ভিত্তিতে রক্তদান, কুরআনুল কারিম খতম/ হাদিয়া, ত্রাণ বিতরণ, শীতবস্ত্র বিতরণ, পুলিশি ও আইনি সহযোগিতা অন্যতম।

২০১৩ সালে এসএসসি ও ২০১৫ সালে এইচএসসিতে উত্তীর্ণ একসকল তরুণরা কঠোর পরিশ্রম দিয়ে পাল্টাতে চায় দেশের চেহারা। তারা চান, সুবিধাবঞ্চিত শিশুদের আর্তনাতের বার্তা পৌঁছে যাক দেশজুড়ে, পথশিশুদের ভরসার প্রতীক হোক ১৩-১৫ আহার। আর পথশিশুদের ভালোবাসুক সবাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত