খাদ্যের সন্ধানে সুন্দরবনের কুমির চিংড়ী ঘেরে

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:৪৮ পিএম, মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২ | ৫২২

মোংলায় একটি মাছের ঘের থেকে সুন্দরবনের একটি কুমির উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার সকালে মোংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নের মোঃ আকরাম হোসেনের চিংড়ী ঘের থেকে কুমিরটি উদ্ধার করে এলাকাবাসী এবং বন রক্ষীদের হাতে হস্তান্তর করে।
বুড়িরডাঙ্গা এলাকার নিতাই সরদার বলেন, ভোর আনুমানিক সাড়ে ৬টার দিকে চিংড়ী ঘেরের চারো উঠাতে গিয়ে কুমিরটি ভাসমান অবস্থায় দেখতে পাই। পরে লোকজনের সহায়তায় আটক করে দড়ি দিয়া বেধে রেখে বন বিভাগকে খবর দেয়া হয়। তিনি আরো বলেন, এই ঘেরের সঙ্গে গোনা নদীর সাথে সরাসরি সংযোগ রয়েছে। এসব খালে সরাসরি পশুর নদীর পানি প্রবেশ করে। ধারণা করা হচ্ছে পশুর নদী থেকে জোয়ারের সময় কুমিরটি এই খালে প্রবেশ করেছে। সেসময় থেকে কুমিরটি এই ঘেরে রয়েছে।
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান উদয় শংকর বিশ্বাসের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থল থেকে কুমিরটিকে উদ্ধার করি। মঙ্গলবার দুপুরের পর সুন্দরবনের জোংড়া খালে কুমিরটি অবমুক্ত করা হবে।
তিনি আরও বলেন, উদ্ধার হওয়া লবণ পানির প্রজাতির, কুমিরটি লম্বায় ৫ফুট। বয়স হবে ৭ থেকে ৮ বছরের মতো। জোয়ারের সময় কুমিরটি সুন্দরবন পশুর নদী থেকে খাদ্যের সন্ধানে খাল হয়ে ওই ঘেরে আশ্রয় নিয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত