মোংলার চিলা ইউনিয়নে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা

মোংলা প্রতিনিধি

আপডেট : ১২:৪৩ পিএম, মঙ্গলবার, ৩১ মে ২০২২ | ৩৭০

মোংলা উপজেলার চিলা ইউনিয়নে গত ৭ বছরের কর্ম জীবনী নিজ ইউপি এলাকার উন্নয়ন মুলক কর্মকান্ড তুলে ধরলেন চেয়ারম্যান গাজী আকবার হোসেন। রোববার সকাল সাড়ে ১১টায় ইউনিয়ন পরিষদ কার্যালয় চলতি অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষণা করার সময় জন সম্মুখে তিনি চিলা ইউনিয়নে দায়িত্ব গ্রহনের পর ঘাত প্রতিঘাতের মধ্য থেকে এ পর্যন্ত ইউনিয়নবাসীর উন্নয়নের সকল কিছুই আলোচনার মাধ্যমে তার সফলতার কথা তুলে ধরেন। পরে তিনি ২০২২-২৩ অর্থ বছরের ৩ কোটি ৯৯ লাখ ৩ হাজার ৩১২ টাকার বাজেট ঘোষনা করেন এ চিলা ইউনিয়নে।

গত কয়েকদিন ধরে ইউপি চেয়ারম্যান গাজী আকবার হোসেন বিভিন্ন ওয়ার্ডের জনগণকে নিয়ে বাজেটের বিষয় আলাপ আলোচনা করেন। রোববার দুপুরে ইউপি এলাকার কয়েক হাজার ইউনিয়নবাসীর সামনে তার দীর্ঘ ৭ বছরের কর্ম জিবনী তুলে ধরেন। তিনি বলেন, ব্যাবসায়ীক ও রাজনৈতিক জীবন থেকে প্রথম ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, এটা ছিল তার সকল কর্ম জীবনের চ্যালেঞ্জ। তিনি জন সম্মুখে সকলের কাছে অনুরোধ করে বলেন, কর্ম জীবনে এটা আমার সপ্তম বাজেট। আমি ক্ষমতায় আসার আগে ২ থেকে আড়াই কোটির বেশি কখনই বাজেট ঘোষণা হয়নি। এটা আমার চেয়ারম্যান হিসেবে একটি বড় অর্জন। যদি কোন কর্মকান্ডে ভুল হয় তবে এটা তার ব্যার্থতা, আর কোন উন্নয়ন হলে এটা ইউনিয়নবাসী সকলের অবদান। তার পরেও কাজ করতে গিয়ে অনেক বাধার সম্মুখিন হয়েছে, ঠিক-ঠাক মতো ইউনিয়নের উন্নয়ন করতে পারেনি, তার পরেও সকলের সহযোগীতা পেলে ইউনিয়নে উন্নয়নের জন্য চেষ্টা চালিয়ে যাবেন এবং উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে ইউনিয়নবাসী সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন ইউপি চেয়ারম্যান গাজী আকবার হোসেন।


আলোচনা শেষে চিলা ইউনিয়নের ২০২২-২৩ অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষনা করেন। এবারের বাজেটে গত বছরের তুলনায় দেড়গুন বাড়িয়ে ৩ কোটি ৯৯ লাখ ৩ হাজার ৩শ ১২ টাকা আয় এবং সর্ব মোট ৩ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার ৭৪২ টাকা ব্যয় দেখিয়ে বাজেট ঘোষণা করেন। তবে বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৮ লাখ ৫৩ হাজার ২৪২ টাকা। ব্যয় ধরা হয়েছে ৩৭ লাখ ৯৪ হাজার ৬৭২ টাকা। এদিকে বাজেটে উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৭০ টাকা। আর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৭০ টাকা এবং উদ্বৃত্ত ৫৮ হাজার ৫৭০ টাকা।

চিলা ইউনিয়নে এবারের বাজেটে বেশী প্রধান্য পাচ্ছে করোনা ভাইরাসের ফলে চিলা ইউনিয়নের অসহায় ও গরিব মানুষ সহায়তা এবং কর্মহীনদের কর্মসংস্থান সৃষ্টি, কৃষি, ক্ষুদ্র কুটির শিল্প, শিক্ষা ও ক্রীড়া, সাংস্কৃতি, স্ব্যাস্থ্য ও স্যানিটেশন, প্রাকৃতিক সম্পদ ব্যাবস্থাপনা, (বৃক্ষরোপন), মানব সম্পদ উন্নয়ন, দুর্যোগ ব্যাবস্থাপন, ঘুর্ণিঝড়ে এলাকায় ক্ষয়-ক্ষতির সহায়তা ও ত্রান, তথ্য প্রযুক্তি, খেলাধুলা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধি, মাতৃত্বকালীন ভাতা এবং বীরমুক্তিযোদ্ধা ভাতাসহ আরো অনেক দিক বিবেচনায় রেখে এবারের বাজেট ঘোষনা করা হয়। মোংলার উপকুলীয় অঞ্চল হিসেবে চিলা ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও গ্রাম এলাকার বড় সমস্যা হলো সুপেয় মিস্টিপানি। এ সকল উপকুলীয় এলাকায় সুন্দরবন সংলগ্ন হওয়ায় এবং নদী ও খালে লবনাক্ততা বেশী হওয়ায় সুপেয় পানির রয়েছে এখানকার প্রধান সমস্যা। এ সমস্যা সমাধানেরও ব্যাবস্থা করার পরিকল্পনায় রয়েছে। এবারের বাজেট ঘোষণা ও পরিকল্পনা সভা পরিচালনা করেন ৬ নং চিলা ইউনিয়নের সচিব মোঃ আতাউর রহমান।

এ বাজেট অনুষ্ঠানে গাজী আকবার হোসেন’র সভাপতিত্বে মোঃ নজরুল ইসলাম হাওলাদার, ইউনিয়নের ৯ ওয়ার্ডের ১২ জন ইউপি সদস্য ছাড়াও বিভিন্ন পেশার সহ¯্রাধিক নারী-পুরুষ এসময় উপস্থিত ছিলেন। বাজেট অনুষ্ঠান শেষে চিলা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে উপস্থিত আগত অতিথিবৃন্দকে আপ্যায়নের ব্যাবস্থা করেছে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত