কৃষকদের নিয়ে ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তি ও জলবায়ু পরিবর্তন প্রকল্পের 

মোংলায় পরিকল্পনা সভা 

মোংলা প্রতিনিধি

আপডেট : ১০:৫৫ পিএম, রোববার, ১৯ জুন ২০২২ | ৬৯৬

মোংলায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে কৃষি অঞ্চলে জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের অবহিতকরণ ও পরিকল্পনা গ্রহন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৯ জুন রোববার সকাল ১১টায় মোংলা উপজেলা অফিসার্স ক্লাবে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


রোববার সকাল ১১টায় মোংলা উপজেলা প্রশাসনের সহায়তায় এ কর্মশালার আয়োজন করেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর মোংলা অফিস। উপকুলীয় এলাকার অনেক অনাবাদী জমি রয়েছে যাতে দীর্ঘদিন ফসল হচ্ছেনা। যদিও বা ফসল ফলানোর চেষ্টা করা হয় তা লবনাক্ততার কারণে মরে যায়। এ অঞ্চলের মানুষের বেঁচে থাকার জন্য বিকল্প ব্যাবস্থায় কৃষি জমিতে বিভিন্ন প্রজাতির ফসল ফলানোর জন্য উদ্দ্যোগ নেয় হয় এ কর্মশালায়।


এসময় প্রধান বক্তা বলেন, সরকারের নির্দেশনায় দেশে কোন অনাবাদী জমি রাখা যবেনা। আমাদের মোংলা উপজেলা ব্যাপি উপকুলীয় অঞ্চলের মানুষ লবনাক্ততার মধ্যে বসবাস করছেন। এ অঞ্চলে প্রচুর কৃষি জমি থাকলেও মিষ্টি পানির অভাবে এখানে ভাল ফসল ফলানো সম্ভব হচ্ছেনা। তাই লবন পানি সহিঞ্চু মাছ ও ফসলের উপর নির্ভর করে চলতে হয় এখানকার মানুষদের। তাই সরকার আমাদের লবনাক্ত অঞ্চলের মানুষের জন্য বিভিন্ন পদ্ধতিতে ফসল ফলানোর প্রযুক্তি হাতে নিয়েছে। বিশেষ করে সরিষা ও সুর্যমুখী চাষ করার পরিকল্পনাও হাতে নেয়া হয়েছে।

এছাড়া খেশারী, মুশুরের ডালের চাষ, উচ্চ ফলনশীল লবন সহিষ্ণু ধান, গমের জাত সম্প্রসারণ, চুই ঝালসহ আন্তঃফসল চাষ, ঘেরের আইলে লতানো সবজী চাষ ইত্যাদি সহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে এ কর্মশালায়। দেশে তেল জাতিও ফলন বা উৎপাদন করতে না পারলে বিদেশীদের উপর নির্ভর করে দেশের মানুষ চলতে হয়। তাই দেশে যতগুলো অনাবাদী জমি রয়েছে সে সকল জমিতে ফসল ফলানো বাধ্যতামুলক করে কৃষকদের প্রনোদনা ও সহায়তার আওতায় এনে যাতে দেশের সকল খালি জমিতে ফসল ফলানো সম্ভব হয় সে ব্যাপারে জোর দিয়েছে বর্তমান সরকার। তাই লবনাক্ত জমিতে উচু ভিট তৈরী করে অথবা মাছের ঘেরের পাশে মাটি উচু করে বিভিন্ন প্রকারের ধান ও শাক সবজী ফলানোর জন্য কৃষকদের নিয়েই এ কর্মমালার আয়োজন। প্রয়োজনে কৃষকদের প্রশিক্ষন দিয়ে তাদের সাবলম্ভী করে লবনাক্ত জায়গায় কি ধরনের ফসল ফলানো যায় সে বিষয়ের উপর আলোচনা করেন কৃষি অঞ্চলের বিভাগীয় প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। বিশেষ অতিথি সিনিয়র সহকারী পুলিশ সুপার মোংলা সার্কেল মোঃ আসিফ ইকবাল, ঘুর্নিঝড় প্রস্তুতি কর্মসুচি’র উপজেলাটিম লিডার মাহমুদ হাসান, বিভাগীয় প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি, উপজেলা কৃষি কর্মকর্তা শেখ শাখাওয়াত হোসেন, সুন্দরবন ইউনিয়নের চেয়ারম্যান ইকরাম ইজারাদার, বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান বাবু উদয় চন্দ্র।


এসময়ে উপজেলার অন্যান্য কর্মকর্তা, সাংবাদিক, সুশিল সমাজের নেতৃবৃন্দ ও শতাধিক কৃষক ,নারী-পুরুষরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত