শরণখোলা মিট দ্যা প্রেস অনুষ্ঠানে বক্তারা

দরিদ্রতাই ঝুঁকিপূর্ণ পেশায় ঠেলে দিচ্ছে উপকূলের শিশুদের

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৭:০৩ পিএম, সোমবার, ২৭ জুন ২০২২ | ৫২৩

উপকূলীয় এলাকার নদ-নদীতে দিয়ে চিংড়ি পোনা সংগ্রহসহ ঝুুঁকিপূর্ণ শিশুশ্রমে জড়িয়ে পড়ছে শিশু-কিশোররা। এতে প্রাথমিক স্তর থেকেই ঝড়ে পড়ছে তারা। অল্প বয়সে কঠোর পরিশ্রমের ফলে স্বাস্থ্যঝুঁকিসহ তাদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। অনেক শিশু-কিশোর মাদকসহ নানা অপরাধের দিকে ধাবিত হচ্ছে। পরিবারের দরিদ্রতাই তাদেরকে ঠেলে দিচ্ছে ঝুঁকিপূর্ণ পেশার দিকে।

সোমবার (২৭জুন) বাগেরহাটের শরণখোলায় চিংড়ি পোনা সংগ্রহে শিশু শ্রম নিরসন ও শিশু বান্ধব উপজেলা গঠনের লক্ষ্যে সাংবাদিকদের নিয়ে দিনব্যাপী মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব তথ্য উঠে আসে। আলোচকরা বলেন, শিশুশ্রম নিরসন এবং তাদের বিদ্যালয়ে ফেরাতে হলে দরিদ্র পরিবার চিহ্নিত করে টেকসই বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাছাড়া উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে শিশুশ্রম নিরোধ কমিটি সচল, বিদ্যালয় ভিত্তিক সচেতনতা বৃদ্ধিমূলক সভা করা এবং সরকারের শিশুশ্রম নিরোধ আইনের বাস্তবায়ন হলে শিশুশ্রম বন্ধ করা সম্ভব।


শরণখোলা প্রেসক্লাব মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা উদয়ন বাংলাদেশ ও ইনসিডিন বাংলাদেশ এ অনুষ্ঠানের আয়োজন করে। উদয়ন বাংলাদেশের সাধারণ সম্পাদক ইসরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত মিট দ্যা প্রেস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন।


প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি শেখ মোহাম্মদ আলী, বাবুল দাস, আসাদুজ্জামান মিলন, সাংবাদিক হুমায়ুন কবির, আনোয়ার হোসেন, সাবেরা ঝর্ণা, আ. রাজ্জাক তালুকদার, আসাদুজ্জামান স্বপন, মাহফুজুর রহমান বাপ্পি, শাওন হোসেন প্রমুখ।


দাতা সংস্থা গ্লোবাল মার্চ এগেয়নেষ্ট চাইল্ড লেবার এর অর্থায়নে এড্রেসিং চাইল্ড লেবার ইন এগ্রিকালচারাল সাপ্লাই চেইন গ্লোবাল টু লোকাল প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন, ইনসিডিন বাংলাদেশের ক্যাম্পেইন কো-অর্ডিনেটর রাফিউল আলি রানা ও মানবাধিকার এ্যাম্বাসেডর রূপা জামান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত