বৃষ্টি ও জোয়ার হলে হাঁটুপানিতে ক্লাশ

মোরেলগঞ্জে পলিথিনের ছাপড়া ঘরে চলছে শিক্ষার্থীদের ক্লাশ

মেহেদী হাসান লিপন,মোরেলগঞ্জ

আপডেট : ১২:২১ পিএম, মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২ | ৩৬০

মোরেলগঞ্জ উপজেলার ১৪৪নং গাজী আজিজুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পলিথিন দেয়া ছাপড়া ঘরে প্রতিদিন ক্লাশ করতে হচ্ছে। বৃষ্টি ও অতিরিক্ত জোয়ারে হাঁটু পানির মধ্যে ক্লাশ করতে হয় শিক্ষার্থীদের।

সরেজমিনে জানা গেছে, চিংড়াখালী ইউনিয়নের সিংজোড় গ্রামে ১৯৪৯ সালে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও ১৯৯৫ সালে সরকারিভাবে ৪ কক্ষ বিশিষ্ট নতুন ভবন নির্মিত হয়। ইতোমধ্যে ২৭ বছর অতিবাহিত হয়েছে। এরই মধ্যে বিদ্যালয়টি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিটি রুমের পলেস্তারা খসে খসে পড়ছে। ছাদের বিভিন্ন জায়গায় ফাটল ধরেছে। গ্রেড ভিম ভেঙ্গে রড দৃশ্যমান। ইতোপূর্বে পলেস্তারা খসে দুই শিক্ষার্থী আহত হয়েছে। যার কারনে ঝুঁকিপূর্ণ ভবনটির বিকল্প হিসেবে বিদ্যালয় চত্বরের ছাপড়া ঘরে ক্লাশ করছে শিক্ষার্থীরা।


বিদ্যালয়ের অভিভাবক সদস্য ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আব্দুল মালেক হাওলাদার, ম্যানেজিং কমিটির সভাপতি ওয়ালিউর রহমান গাজী, সাবেক সভাপতি সন্তোষ কুমার রায় বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, গত কয়েক সপ্তাহ ধরে অস্থায়ী পলিথিনের ঘরে ছাত্র-ছাত্রীদের ক্লাশ হচ্ছে। একটি সাইক্লোন শেল্টার -কাম স্কুল ভবন নির্মাণ হলে শিক্ষার্থীদের সমস্যা সমাধান পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে বলেশ্বর নদীর তীরবর্তী ইউনিয়নের ৩ গ্রামের হাজারো মানুষ আশ্রয় নিতে পারবে। তারা নতুন ভবন নির্মাণের জন্য প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট দপ্তরের উর্ধতন কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন।


প্রধান শিক্ষক সমীর কুমার চক্রবর্তী বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, বিদ্যালয়ের শ্রেণীকক্ষের পলেস্তারা খসে পড়ছে। দুর্ঘটনার পরপরই সহকারি শিক্ষা অফিসার পরিদর্শনে এসে ঝুঁকিপূর্ণভবনে পাঠদান না করার জন্য লিখিত নির্দেশনা দিয়েছেন। বিষয়টি উপজেলা শিক্ষা অফিসার সহ নির্বাহী প্রকৌশলী দপ্তরে লিখিতভাবে অবহিত করা হয়েছে।


উপজেলা শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন খান বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষনার জন্য আবেদনে সুপারিশ প্রেরণ করা হয়েছে। নতুন ভবনের জন্য তালিকায় নাম অর্ন্তভূক্ত করে অধিদপ্তরে প্রেরণ
করা হবে।


উপজেলা নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, ঝুঁকিপূর্ন এরকম একটি বিদ্যালয়ের বিষয়ে তিনি অবহিত নন। তবে, সরেজমিনে গিয়ে বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষণা করে নতুন ভবনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত