নিরাপদ পানীয় জলের নিশ্চিত করতে চায় ব্র্যাক

মাসুদ রানা,মোংলা  

আপডেট : ০৭:০৪ পিএম, সোমবার, ৩১ অক্টোবর ২০২২ | ২৭২

মোংলাসহ উপকূলের প্রত্যান্ত অঞ্চলে বিশুদ্ধ পানির সংকট দীর্ঘদিনের। এমনকি দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির ব্যবস্থাও তেমন একটা নাই। এই সংকট মোকাবেলায় কিছু ভিন্ন উদ্যোগ নিয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা 'ব্র্যাক'। এই সংস্থার 'জলবায়ু পরিবর্তন কর্মসূচি'র আওতায় বৃষ্টির পানি আহরণের মাধ্যমে নিরাপদ ও বিশুদ্ধ পানীয় জলের সংকট দূর করতে চায় তারা। তিন বছরের একটি প্রজেক্টের মাধ্যমে ব্র্যাক ৭০ হাজার মানুষকে বৃষ্টির পানি আহরণের জন্য ট্যাংকি বিতরণ করবে বলেও জানানো হয়।
সোমবার (৩১ অক্টোবর) সকালে মোংলা প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব সমাধানের কথা বলেন ব্রাকের কর্মকর্তারা। ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির আয়োজনে শীর্ষক এই মতবিনিময় সভায় কীভাবে জলবায়ু বিপদাপন্ন এলাকার জনগোষ্ঠীকে সহিষ্ণু করে তোলে তা তুলে ধরা হয়। এছাড়া এসভায় বলা হয়- জলবায়ু পরিবর্তনের প্রভাবে যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তারা শিখেছে কিভাবে এই পরিবেশ মানিয়ে নিতে হয়, বাঁচতে হয়।
প্রেস ক্লাবের সভাপতি মনিরুল হায়দার ইকবালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ব্রাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার তাপস রঞ্জন চক্রবর্তী, প্রোজেক্ট স্পেশালিস্ট, এ্যাডভোকেসি এন্ড কমিউনিকেশন্স দিলশাদ জাহান ও প্রজেক্ট ম্যানেজার মোঃ শফিকুর রহমানসহ বিভিন্ন গণমাধ্যমের স্থানীয় প্রতিনিধিরা।
ব্র্যাকের জলবায়ু পরিবর্তন কর্মসূচির আওতায় খাদ্য নিরাপত্তা, নিরাপদ পানি ও স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে উপকূলের জনগোষ্ঠীদের সহযোগিতা অব্যাহত রয়েছে বলে বক্তরা জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত