দশ দফা দাবিতে ডাকা 

নৌ পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:১১ পিএম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ | ৩৬৩

ফাইল ফটো

সারাদেশে চলমান নৌ পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার করেছেন শ্রমিক নেতারা। সোমবার (২৮ নভেম্বর) বিকেলে রাজধানীর শ্রম ভবনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সরকার, মালিক-শ্রমিকনেতাদের বৈঠকের পর এই সিদ্ধান্ত জানানো হয়। ধর্মঘট প্রত্যাহারের খবরে খুলনা, বাগেরহাটের মোংলা, শরণখোলা ও মোরেলগঞ্জ এলাকায় নৌ শ্রমিকরা কাজে নেমেছেন। মোংলা বন্দরে অবস্থানরত জাহাজে পণ্য খালাস ও বোঝাই শুরু হয়েছে।

লাইটার শ্রমিক ইউনিয়ন, মোংলা আঞ্চলিক শাখার মাইনুল হোসেন মিন্টু বলেন, কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক নৌ পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। শ্রমিকরা পণ্য পরিবহন, খালাস ও বোঝাইয়ের কাজও শুরু করেছেন অনেকে।


বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম বলেন, একমাসের মধ্যে নতুন মজুরী কাঠামো ঘোষনাসহ ১০ দফা দাবি মেনে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবে এই শর্তে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। এছাড়া নতুন মজুরি কাঠামো ঘোষনা না হওয়া পর্যন্ত এক হাজার টনের কম ধারণ ক্ষমতা সম্পন্ন নৌযানের প্রত্যেক শ্রমিকরা বেতনের অতিরিক্ত ১২‘শ টাকা এবং এক হাজার টনের উপরে যেসব নৌযান রয়েছে তাদের শ্রমিকরা ১৫‘শ টাকা করে পাবেন।

এর আগে শনিবার (২৭ নভেম্বর) প্রথম প্রহরে ১০ দফা দাবিতে সারাদেশে নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক দেওয়াসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিতসহ ১০ দফা দাবিতে ধর্মঘট ডেকে ছিল নৌযান শ্রমিকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত