জনসাধারণের জন্য যুদ্ধ জাহাজ উম্মুক্ত রাখলেন মোংলা কোস্টগার্ড

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ০৭:৪৬ পিএম, শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০২২ | ৩৮৩

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন মোংলা দুইটি যুদ্ধ জাহাজ বিসিজিএস কামরুজ্জামান ও সোনার বাংলা জনসাধারণের ঘুরে দেখার জন্য উম্মুক্ত রেখেছে৷ শুক্রবার দুপুর দুইটা থেকে সন্ধ্যা সাড়ে ৫ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে ।এতে সন্তোষ প্রকাশ করেন বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থী ও স্থানীয় সাধারন মানুষ।
প্রতি বছর এ দিনটিতে মোংলা কোস্টগার্ড জন সাধারনদের জন্য যুদ্ধ জাহাজগুলো উম্মুক্ত রাখেন। আশ পাশের এলাকা থেকে শিশু কিশোর নারী পুরুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ জাহাজ ঘুরে দেখে আনন্দ উপভোগ করেন। কোস্টগার্ড কর্তৃপক্ষ বিজয়ের এই দিন টাকে স্মরনী করে রাখতে প্রতি বছর এই আয়োজন করে থাকেন।
এ উপলক্ষে শুক্রবার দুপুর ২ টা থেকে সন্ধ্যা পর্যন্ত জাহাজ দুটি পরিদর্শন করতে মোংলা এবং আশেপাশের কয়েক শত নারী পুরুষ শিশু কিশোর ঘুরে দেখেন। এতে করে সাধারণ মানুষের কোস্ট গার্ডের জাহাজ ঘুরে দেখা এবং জাহাজের বিভিন্ন বিষয় সম্পর্কে জানার সুযোগ পায়। এছাড়াও জাহাজটি সম্পর্কে মানুষের কৌতুহল এবং বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয় এবং দেশ-বিদেশী শত্রুকে পরাজিত করতে সেনাদের যুদ্ধের কলা-কৌশল দেখালেন দ্বায়িত্বশীল কোস্টগার্ডের কর্মকর্তাগণ।
জাহাজ গভীর সমুদ্রে গমন ও উপকূলীয় অঞ্চলে টহল প্রদান, উদ্ধার ও অনুসন্ধান কর্মকান্ড, অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং যুদ্ধ কৗশল সম্পর্কে জানতে পেরে সকলেই খুশি মনে বাড়ি ফিরে এবং জনসাধারণের মাঝে বাংলাদেশ কোস্টগার্ড সম্পর্কে ইতিবাচক দিক প্রকাশ পায় বলে দাবী করেন কোস্ট গার্ড কর্তৃপক্ষ ।
এছাড়া, শুক্রবার মসজিদে মসজিদে স্বাধীনতা যুদ্ধে শাহাদত বরণকারী বীর মুক্তিযোদ্ধাদের স্বরণ আত্নার মাগফেরাত কামনায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত