বাগেরহাটে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:০৫ পিএম, সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২ | ৩৮৮

বাগেরহাটে টিআইবি’র সচেতন নাগরিক কমিটির এবং অ্যাক্টিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি)’র আয়োজনে সোমবার দুপুরে ২৫০ শয্যা শেখ রাজিয়া নাসের জেলা হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে এক অধিপরামর্শ সভা অনুষ্টিত হয়েছে। ২৫০ শয্যা শেখ রাজিয়া নাসের জেলা হাসপাতালের এর তত্ত্বাবধায়ক ডা: অসীম কুমার সমদ্দার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন, টআইবি‘র এরিয়া কো-অর্ডিনেটর শেখ বশির আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সনাকের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহবায়ক বাবুল সরদার।

আন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাগেরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: এস. এম. এ জব্বার ফারুকী, বিশেষজ্ঞ চিকিৎসক ডা: এস, এম, শাহনেওয়াজ, ডা: সাঈদ আহম্মেদ, ডা: এ, বি, এম, সাদী, ডা: ফারুকুজ্জামান, ডা: খান শিহান মাহমুদ, মেডিকেল অফিসার ডা: গোলাম রাফি, নার্সিং সুপারভাইজার লাভলী আক্তার, সনাক সহ-সভাপতি ফরিদা রহমান, সদস্য অসীমা ঘোষ, ইয়েস দলনেতা শারমিন আক্তার প্রিয়া, এসিজি সমন্বয়কারী রেহেনা পারভীন, সহ-সমন্বয়কারী ফাতেমা আক্তার, মিথুন সরদার, সদস্য ইসরাফিল সরদার, সোনিয়া আক্তার প্রমুখ।

সভায় হাসপাতালের সেবা সম্পর্কিত বিষয়ে সেবাগ্রহীতাদের মন্তব্য তুলে ধরা হয় এবং তাতে দেখা যায় অধিকাংশ সেবাগ্রহীতাগণ সেবায় সন্তোষ প্রকাশ করেছেন এবং সেবারমান পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে বলে মনে করেন। সমস্যা হিসেবে যেসকল বিষয় চিহ্নিত করেছেন তা হলো: প্রেসক্রিপশনের সকল ঔষধ হাসপাতাল থেকে না পাওয়া; জরুরী বিভাগের সেবায় নিয়মবহির্ভূত অর্থ আদায়; বেশীর ভাগ পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা হাসপাতালে না থাকা; কোন কোন নার্সের ইতিবাচক আচরণ না করা ইত্যাদি।


সভায় বক্তাগণ বলেন, ২৫০ শয্যার হাসপাতাল ঘোষণা হলেও ১০০ শয্যারও কম জনবল দিয়ে চিকিৎসা সেবা প্রদান করতে হচ্ছে। রোগীর চাপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। হাসপাতাল তত্ত্বাবধায়ক এর আন্তুরিকতায় এবং ঐকান্তিক প্রচেষ্টায় নানা সীমাবদ্ধতা থাকা স্বত্ত্বেও হাসপাতাল কর্তৃপক্ষ সেবা প্রদান করে যাচ্ছে। প্রায় প্রতিদিন বিভিন্ন ধরনের অপারেশন হচ্ছে। ৬৪টি জেলার মধ্যে ২৫০ শয্যা শেখ রাজিয়া নাসের জেলা হাসপাতাল, বাগেরহাট গত তিন মাস ধরে সেবাপ্রদানের দিক থেকে তৃতীয় স্থানে আছে।


হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা: অসীম কুমার সমদ্দার বলেন, সেবা নেওয়ার মনোভাব নিয়ে সেবাগ্রহীতাদের সেবাগ্রহণ করতে হবে। প্রতিদিন আউটডোরে প্রায় সহ¯্রাধিক মানুষ সেবাগ্রহণ করছে। হাসপাতালকে ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে যাতে করে প্রত্যেকে কাঙ্খিত সেবা পায়। বেশীর ভাগ ঔষধ এখন হাসপাতাল থেকে সরবরাহ করা হয়। সেবাগ্রহীতাদের মধ্যে হাসপাতালের সীমাবদ্ধতা সম্পর্কে ধারণা থাকতে হবে। টিকেট কাউন্টার বৃদ্ধি করা হবে। কর্মীগণ যাতে আরো ভাল করতে পারে সেজন্য তাদের উৎসাহিত করা হবে। সীমিত জনবল দিয়ে কাঙ্খিত সেবাপ্রদানের জন্য আমরা সার্বক্ষনিক চেষ্টা চালিয়ে যাচ্ছি। সকলের সহযোগিতায় ২৫০ শয্যা শেখ রাজিয়া নাসের জেলা হাসপাতাল, বাগেরহাট এর সেবারমান আরো বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত