দূষণ ও দখলের কবল থেকে সুন্দরবন বাঁচাও

মোংলা প্রতিনিধি

আপডেট : ০১:৫৫ এএম, শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০২৩ | ৩১২

প্লাস্টিক, শিল্প দূষণ ও দখলের কবল থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ জলাভূমি সুন্দরবনকে বাঁচানোর দাবী তুলেছেন পরিবেশবাদী সংগঠন বাপা। পরিবেশের ভারসাম্য, জীববৈচিত্র, কৃষি, মৎস্যসহ খাদ্য নিরাপত্তার অবিচ্ছেদ্য অংশ হলো জলাভূমি। বাংলাদেশে জীববৈচিত্রের ক্ষেত্রে সমৃদ্ধ উদাহারণ হলো সুন্দরবন। প্রাকৃতিক দুর্যোগের সময়ে এই সুন্দরবন আমাদের মায়ের মতো আগলে রাখে। বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ জলাভূমি সুন্দরবনসহ দেশের সকল জলাভূমি রক্ষায় সরকারকে যথাযথ উদ্যোগ গ্রহন করা এখনই প্রয়োজন।


এ দাবী নিয়ে ২ ফেব্রয়ারি বৃহস্পতিবার দুপুরে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মোংলা উপজেলা কাপালিরমেঠ বিলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে ”সুন্দরবন বাঁচাও” শীর্ষক মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত বক্তারা সুন্দরবনকে বাঁচানোর জন্য একথা বলেন। বৃহস্পতিবার বেলা ১২টারদিকে বিশ্ব জলাভূমি দিবসের ”সুন্দরবন বাঁচাও” শীর্ষক মানববন্ধনে সভাপতিত্ব করেন বাপা মোংলা আঞ্চলিক শাখার আহ্বায়ক মোঃ নূর আলম শেখ। বক্তব্য রাখেন সিপিবি নেতা অধ্যাপক অসিত সরকার, সাবেক ছাত্রনেতা দুলাল দেবনাথ, বাপা নেতা নাজমুল হক, শেখ রাসেল, হাছিব সরদার, উন্নয়নকর্মী মোঃ শাহ আলম, ছবি হাজরা, মেহেদী হাসান বাবু প্রমূখ। মানববন্ধনে বক্তারা আরো বলেন, সম্প্রতি ব্রাজিলের তিনটি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের ফুড সেফটি এন্ড কোয়ালিটি ডিভিশনের এক যৌথ গবেষণায় সুন্দরবন সংলগ্ন পশুর নদী, মোংলা নদী ও রূপসা নদীর ১৭ প্রজাতির মাছ মাইক্রো প্লাস্টিকের সংক্রমিত হওয়ার ভয়াবহ তথ্য বেরিয়ে এসেছে। প্লাস্টিক দূষণের ফলে সামুদ্রিক মাছ এখন হুমকির মুখে। আর মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত মাছ খেলে লিভার ও কিডনি ক্ষতিগ্রস্থ হয়ে মানুষ ক্যান্সারে আক্রান্ত হবে। “সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট” জার্নালে প্রকাশিত গবেষণা থেকে এসব তথ্য জানা যায়।

তাই দূষণ ও দখলের কবল থেকে বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ জলাভূমি সুন্দরবন পুনরুদ্ধারের এটা এখনই সময়। সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ মারা, নদীতে প্লাস্টিক বর্জ্য ফেলা ও শিল্প দূষণের কবল থেকে সুন্দরবন রক্ষার আমাদের দৃঢ় অঙ্গীকার ও শপথ নিয়ে এখনই আমাদের মায়েরমতো সুন্দরবনকে বাঁচানোর অঙ্গীকার করার এ মানববন্ধন থেকে আহবান জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত