মোংলায় উদ্যোক্তা সমাবেশ

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৩:২৪ পিএম, সোমবার, ৬ মার্চ ২০২৩ | ৬০৫

মোংলায় বেসরকারী উন্নয়ন সংস্থা রুপান্তরের সহায়তায় উদ্যোক্তাদের তৈরী বিভিন্ন পন্য নিয়ে দিনব্যাপি পন্য প্রদর্শনী ও উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ মার্চ) পৌর শহরে মোংলা বন্দর শ্রমিক সংঘ চত্তরে সুইজারল্যান্ড সরকারের সহযোগীতায় রূপান্তর'র আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হয়। করোনা অতিমারিতে প্রান্তিক জনগোষ্ঠীর হতদরিদ্রদের সহযোগীতা ও অসহায় মানুষদের সাহস যোগানোর কাজ করেছে এ সংস্থা।

করোনাকালীন সময় প্রান্তিক জনগোষ্ঠির জীবিকার সংস্থানের ক্ষেত্র ও সুযোগ ছিল সংকুচিত। অর্থনৈতিক তীব্র সংকটে তারা ছিলেন দিশেহারা। তৃণমূলের সেই সব মানুষেরাই এখন উদ্যোক্তা। খারাপ সময় কাটিয়ে এখন তারা ঘুরে দাড়িয়েছেন, নতুন দিনের স্বপ্ন দেখছেন। চিলার রিতা হালদার, চাঁদপাইয়ের কাজল, পৌরসভার মোঃ আমীর হোসেন টি ষ্টল করছেন, পৌরসভার মোঃ সোহেল বর্জ্য দিয়ে সার তৈরি করে স্বাবলম্বী হচ্ছেন। মোংলার এই সব সংগ্রামী প্রান্তিক মানুষের মিলনমেলায় প্রথমবারের মত অনুষ্ঠিত হয় উদ্যোক্তা সমাবেশ এবং তাদের পণ্য প্রদর্শনী।
দিনভর এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। রূপান্তর’র কর্মসূচী পরিচালক ফারুক আহমেদের সভাপতিত্বে এবং কর্মসূচী সমন্বয়কারী অসীম আনন্দ দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন অমল কৃষ্ণ সাহা-পৌর নির্বাহী কর্মকর্তা, সবুজ বৈরাগী- উপজেলা বিআরডিবি কর্মকর্তা, ইশরৎ জাহান- উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা। অনুষ্ঠানের অতিথিবৃন্দের উদ্যোক্তাদের স্টল পরিদর্শনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত মানুষদের প্রশিক্ষণ এবং আর্থিক সহায়তা দিয়ে স্বাবলম্বী করার এ উদ্যোগ প্রশংসনীয়। হতদরিদ্ররা স্বাবলম্বী হলে ইতিবাচক পরিবর্তনের ধারায় বদলে যাবে বাংলাদেশ। সফল হবে মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১-এর স্মার্ট বাংলাদেশের লক্ষ্য। এ সব উদ্যোক্তাদের সহযোগিতা প্রদানের জন্য তিনি উপজেলার পশুপালন বিভাগ, মৎস্য বিভাগ, কৃষি বিভাগ এবং নারী বিষয়ক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। উদ্যোক্তাদের নানাভাবে সহযোগিতা প্রদানের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাবার জন্যে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রতি তিনি আহ্বান জানান। এই প্রকল্পটি দাকোপে উপজেলায়ও বাস্তবায়নের জন্য তিনি সুইজারল্যান্ড সরকার এবং রূপান্তরকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সুইজারল্যান্ড সরকারের সহযোগিতায় রূপান্তর পরিচালিত ‘করোনা অতিমারীতে তিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য জরুরি পুনর্বাসন উদ্যোগ’ (ঝঈজঊঅগ) প্রকল্পের পক্ষ থেকে খুলনা ও বাগেরহাট জেলার ৫টি উপজেলা এবং খুলনা সিটি কর্পোরেশনে দক্ষ উদ্যোক্তা সৃষ্টির জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণ এবং স্থিতিশীল জীবিকা নির্বাহের জন্য ২৭০০ পরিবারকে অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। মোংলা উপজেলার ২৯২ জন উদ্যোক্তাকে এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ প্রদান ও ২৫ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা প্রদান করা হয়েছে। এই উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনীতে ২০জন উদ্যোক্তা তাদের নানাবিধ পণ্য উপস্থাপন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত