সুন্দরবনে জেলেদের হামলায় বনকর্মকর্তাসহ আহত ৭

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৩:৫২ পিএম, বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০২৩ | ৩২২

সুন্দরবনের নিষিদ্ধ এলাকায় অবৈধভাবে মাছ শিকারের সময় অভিযান চালালে হামলার শিকার হয়েছেন দুই বন কর্মকর্তা। এসময় আহত হয়েছেন আরও চার বনরক্ষী। বুধবার (২৯ মার্চ) বিকেল ৫টায় বনের চাঁদপাই রেঞ্জে এ ঘটনা ঘটে। চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মাহবুব হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি নিজেও হামলার শিকার হয়েছেন।


ঘটনা সম্পর্কে তিনি বলেন, বনের নন্দবালা, আন্ধারমানিক ও শ্যালা অভয়ারণ্যে (নিষিদ্ধ) এলাকায় বুধবার দুপুরে মাছ শিকার করছিলেন একদল অসাধু জেলে। খবর পেয়ে এদিন বিকেলে এসিএফ মাহবুব হাসানের নেতৃত্বে অভিযানে যায় চাঁদপাই রেঞ্জের বনরক্ষীরা। এসময় মারুফ বিল্লাহ নামে এক জেলেকে তারা আটক করে নিয়ে আসেন। পরে নিষিদ্ধ এলাকা থেকে বাকি জেলেদের উঠে যেতে বললে তাদের ওপর চড়াও হন জেলেরা। এক পর্যায়ে বৈঠা ও দা দিয়ে বন কর্মকর্তাদের ওপর হামলা করে উত্তেজিত জেলেরা।

এসময় এসিএফ মাহবুব হাসান, চাঁদপাই রেঞ্জের ষ্টেশন অফিসার (এসও) খলিলুরবরহমান, বোট ম্যান শেখ মোতালেব, মোঃ তুহিন, সুলতান মাহমুদ মঞ্জু, সেলিম সরদার ও স্পিড বোট ড্রাইভার মঞ্জু রানা আহত হন। আহতরা সবাই রেঞ্জ কার্যালয়ে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।


চাঁদপাই রেঞ্জের এসিএফ মাহবুব হাসান আরও বলেন, এঘটনায় হামলাকারী জেলে জয়মনি এলাকার নয়ন খাঁ, শয়ন খাঁ, আমিরুল খাঁ, এনামুল খাঁ, লিটন খাঁ, আল মামুন শেখ, মারুফ খাঁ, তিতুমীর খাঁ ও মোঃ শহিদকে চিহ্নিত করা গেছে। এদের বিরুদ্ধে সুন্দরবনে হরিণ শিকারের অভিযোগ রয়েছে। হামলাকারী এসব জেলেদের বিরুদ্ধে বন আইনে পিওআর ( প্রসিকিউশন ওপেন্স রিপোর্ট) মামলা হচ্ছে বলে জানান তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত