ব্যস্ত সময় পার করছেন কামার শিল্পীরা

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:১০ পিএম, শনিবার, ২৬ আগস্ট ২০১৭ | ১৭৬৪

কামার শিল্পী

পবিত্র ঈদুল আযহার আর মাত্র কয়েকদিন বাকি। আর কোরবনীর ঈদকে সামনে রেখে ঘুম নেই বাগেরহাটের কামার শিল্পীদের চোখে। এরই মধ্যে জমে উঠতে শুরু করেছে কুরবানীর জন্য প্রয়োজনীয় ধাড়ালো দা, ছুটি ও চাপাটির বেচাকেনা।

তাই সময় যত ঘনিয়ে আসছে বাগেরহাটের কামার শিল্পীদের ব্যস্ততাও বাড়ছে। কোরবানির জন্য প্রয়োজনীয় দা, বটি, কুড়াল, ছুরি, চাপাতিসহ ধারালো জিনিস তৈরীতে দম ফেলার সময় নেই কামার শিল্পীদের। দিনরাত সমান তালে টুং টাং শব্দে মুখর শহরের ফলপট্টি মোড়ের কামারপল্লী। বছরের অন্যান্য সময়ের চেয়ে কুরবানির সময়টা এ পল্লীরে কামার শিল্পীদের কাজের চাপ অনেকটা বেড়ে যায়।

সেইসঙ্গে বেড়ে যায় তাদের আয় রোজগারও। শনিবার দুপুরে বাগেরহাট শহরের ফলপট্টি মোড়ে অবস্থিত কামারপল্লীতে গিয়ে দেখা গেছে কামার শিল্পীদের এ ব্যস্ততা।


জেলার এ কামারপল্লীর শিল্পীদের বানানো দা, বটি, ছুরি, চাপাতির কদর রয়েছে জেলা সদর ছাড়াও উপজেলার বিভিন্ন হাট-বাজারে। এরই মধ্যে এ কামারপল্লীর শিল্পীদের বানানো দা, বটি, ছুরি, চাপাতিরসহ বিভিন্ন সামগ্রী উপজেলা গুলোর বিভিন্ন হাট-বাজার গুলোতে উঠতে শুরু করেছে। তবে এখনো এসব সামগ্রী বেচাকেনার ধুম না পরলেও সময় যতই ঘনিয়ে আসবে এসব হাতিয়ারের বেচা-কেনা তত বেড়ে যাবে বলে আশা ব্যবসায়ীদের।


বাগেরহাট কমারপল্লীর নিমাই কর্মকার বলেন, কুরবানীর ঈদের জন্য বছরের এ সময়টা আমাদের ব্যস্ত থাকতে হয়। এ পল্লীর সবাই এখন দা, চাপাতি, জবাই ছুরি, কুরবানীর পশুর চামড়া ছেলানো ছুরি, বটিসহ বিভিন্ন সামগ্রী বানাতে একটানা কাজ করে যাচ্ছে।


কুরবানীর জন্য প্রয়োজনীয় এসব জিনিসপত্রের দাম সম্পর্কে কামারপল্লীর শৈলেন কর্মকার বলেন, প্রতি কেজি বটি ৫শ টাকা, চাপাতি ৫শ থেকে ৬শ টাকা, জবাই ছুটি ৪শ ও চামড়া ছেলানো ছুরি ৮০ টাকা করে বিক্রি করা হচ্ছে। বেচাকেনা এখনও কিছুটা কম হলেও সময় বাড়ার সাথে সাথে বেচাকেনা বৃদ্ধি পাবে বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত