মোংলায়  তলিয়েছে  রাস্তা ঘাট, ভেঙ্গে পড়েছে  গাছপালা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:০২ পিএম, সোমবার, ৭ আগস্ট ২০২৩ | ৫৫৩

বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমী বায়ুর প্রভাবে মোংলা বন্দরসহ সুন্দরবন উপকুল অঞ্চলে টানা বৃস্টি ও বৈরী আবহাওয়া বিরাজ করছে। মোংলা বন্দরে ৩ নাম্বার স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। গত দুই দিন ধরে মুষলধারে বৃষ্টি অব্যাহত রয়েছে। সাগর প্রচন্ড উত্তল থাকায় ইলিশ ধরা জেলেরা মাছ ধরতে না পারায় সুন্দরবনের বিভিন্ন খালে আশ্রায় নিয়েছে। ওই সকল জেলেদের সাবধানে চলাচলের নির্দেশনা দিয়েছে বন বিভাগ।



বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চলণশীল মেঘমালা তৈরী অব্যাহত থাকার কারণে মোংলা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সর্তক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এর প্রভাবে সাগর ও সুন্দরবন সংলগ্ন নদ নদী উত্তাল ও দুর্যোগপুর্ন আবহাওয়া বিরাজ করছে মোংলাসহ সুন্দরবনসহ আশপাশ উপকূলীয় এলাকা জুড়ে। উপক’লীয় এলাকায় মুষলধারে বৃস্টি হচ্ছে। বৃষ্টির কারনে চরম ভোগান্তির শিকার হচ্ছে এ অঞ্চলের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষগুলো। একদিকে ভ্যাপসা গরম অর অন্যদিকে বৃষ্টি, মানুষ তাদের দৈনন্দিন ও প্রয়োজনীয় কাজে ঘর থেকে বের হতে পারছেনা অসহায় মানুষগুলো। তলীয়েছে রাস্তা ঘাট, ভেঙ্গে পড়েছে গাছপালা। মানুষ চলাচল করতে বেগ পেতে হচ্ছে।



আবহাওয়া অফিস বলছে এ বৃষ্টি আরো দু’একদিন চলবে, তবে গরমের তাপ কিছুটা কমতে পারে।
এদিকে বৈরী আবহাওয়ার দরুণ মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের ব্যাহত হচ্ছে। মোংলা বন্দরে সার ও ক্লিংকারবাহীসহ মোট ৮টি বিদেশী বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে কিন্ত অন্য সব জাহাজের স্বাভাবিক পণ্য ওঠানামার কাজ চললেও খাদ্যবাহী জাহাজের পন্য খালাস চরম ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ।



অন্যদিকে নদীতে সকালের জোয়ারে পানির বৃদ্ধি পেয়েছে। বন্দর কেন্দ্রিক চলাচলরত বিভিন্ন নৌযান ও সুন্দরবন সংলগ্ন সাগরে মাছ ধরার ট্রলার ও নৌকা নিরাপদ আশ্রয় নিয়েছে সুন্দরবনের বিভিন্ন খালে। মোংলা ও পশুর নদীর পূর্ব পাড়ে কয়েকশ’ পণ্যবাহি কার্গো জাহাজ ও ট্যুরিষ্ট বোড নিরাপদ আশ্রয় রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত