রামপালে বাল্যবিবাহ প্রতিরোধে কর্মশালা 

রামপাল প্রতিনিধি

আপডেট : ০৩:৩৯ পিএম, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩ | ২৭৬

রামপালে বাল্যবিবাহ বন্ধে কাজী ও ধর্মীয় নেতৃবৃন্দের করণীয় সম্পর্কিত করণীয় বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রামপাল থানার আয়োজনে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৪ আগষ্ট) বেলা ১১ টায় রামপাল থানার সভাকক্ষে এসআই ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন, রামপাল থানার অফিসার ইন-চার্জ এস, এম আশরাফুল আলম। বিশেষ অতিথির বক্তব্য দেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রামপালের সিনিয়র ম্যানেজার ফুলি সরকার, উপজেলা দুদক প্রতিরোধ কমিটির সভাপতি সাবেক সহকারী অধ্যাপক আকবর আলী, উপজেলা বিবাহ রেজিস্টার কাজী সমিতির সভাপতি মাওলানা নাজিম উদ্দিন, রামপাল সদর থানা মসজিদের পেশ ইমাম মাওলানা নূরুল ইসলাম, ইমাম হেমায়েত উদ্দিন, প্রেসক্লাব রামপাল এর সভাপতি এম, এ সবুর রানা প্রমুখ।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ওসি এস, এম আশরাফুল আলম বলেন, মাদক সেবন ও বিক্রয়ের সাথে জড়িতদের প্রতিরোধ, বাল্যবিবাহ রোধ, মানুষকে উষ্কানি দেওয়া ও গুজব ছড়ানো বন্ধ করা সম্ভব। খাবাপ মানুষ কে ভালোবাসা দিয়ে তাদের ভালো পথে নিয়ে আসাতে হবে। সকলের ভিতরে সামাজিক বন্ধন তৈরী করতে হবে। সমাজের সকলকে নিয়ে খারাপ লোকের তালিকা করুন। উগ্রবাদ পরিহার করে আলোর পথে আনতে হবে। ইসলামের আলোকে সবাইকে আলোকিত করুন। কোন এলাকায় কোন সমস্যা থাকলে নির্দিধায় আমাকে জানান। রাজনগর এলাকায় কতিপয় তার চোরদের চিহ্নিত করে তাদের ভালো পথে আনতে হবে। রাষ্ট্র বিরোধী পোষ্ট, প্রচারণা বন্ধ করতে হবে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করা যাবে না।
বাল্যবিবাহ প্রবণ এলাকা চিহ্নিত করতে হবে। এবার থেকে বাল্যবিবাহের সাথে জড়িতদের ধরে আইনের আওতায় আনতে হবে।
এরপৃুর্বে বিশেষ অতিথি ফুলি সরকার পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাল্যবিবাহ বন্ধে পুলিশের ভূমিকা, ইমামগণের ভূমিকা ও বিবাহ রেজিস্টারগণের ভূমিকা বিষয়ে বিস্তরিত তুলে ধরেন। সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে বাল্যবিবাহের অভিশাপ থেকে মুক্তি মিলবে। এসডিজি বাস্তবায়নে বড় বাধা বাল্যবিবাহ। এর উত্তরণ ঘটাতে পারলে আমাদের জাতিকে একটি সমৃদ্ধিশালী জাতি হিসাবে গড়ে তোলা সম্ভব হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত