রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের সপ্তম চালাম খালাস হচ্ছে মোংলা বন্দরে  

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০১:৩২ এএম, রোববার, ৩ সেপ্টেম্বর ২০২৩ | ৫৫৮

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দের জন্য আনা কয়লা নিয়ে মোংলা বন্দরের নঙ্গর করেছে "এমভি আ্যাস্পেন" নামের একটি বানিজ্যিক জাহাজ। শনিবার (২ সেপ্টম্বর) দুপুর ২ টার দিকে হারবাড়িয়া ১১ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। এবারের চালানে আনা ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লার মধ্যে ২৮ হাজার মেট্রিক টন মোংলা বন্দরে খালাস করা হয়েছে।
জাহাজটির স্থানীয় টগি শিপিং এজেন্ট এন্ড লজিস্টিক লি: এর প্রতিনিধি মো: হোসেন ইমাম জানায়, শনিবার দুপুরে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা নিয়ে মোংলা বন্দরে ১১ নম্বর এ্যাংকারেজ বয়ায় নঙ্গর করেছে"এমভি অ্যাস্পেইন" নামের বিদেশী বানিজ্যিক জাহাজ। ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোর্ট ৪৫ হাজার ৮শ মেট্রিক টন জালানী কয়লা রয়েছে। গত ১২ আগষ্ট জাহাজটি ইন্দোনেশিয়ার "মোয়ারা পানপাই" বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসে। গত ২৮ আগষ্ট প্রথমে চট্রগ্রাম বন্দরে নঙ্গর করে সেখানে তা থেকে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা খালাস করা হয়। পরে ১ সেপ্টম্বর রাতে জাহাজটি চট্রগ্রাম বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দর পৌছাতে ২১ দিন সময় রেগেছে। (২ সেপ্টম্বর) শনিবার ভড়াজোয়ারের সময় সরাসরী বন্দরের হারবাড়িয়ার ১১ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়ে। পরে বিকালের পালা থেকে কয়লা খালাস কাজ শুরু করবে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লি: এর প্রতিনিধিরা। মোংলা বন্দরে ২৮ হাজার মেট্রিক টন কয়লা খারাস করা হবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিঃ কর্তৃপক্ষ।
মোংলা বন্দরের হারবাড়িয়ার ১১ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র কয়লার অভাবে বন্ধের পরে চালু হওয়া কয়লা নিয়ে আসা এটি সপ্তম জাহাজ।
এর আগে ২৮ আগষ্ট ৩০ হাজার ৯৫০ মেট্রিক টন কয়লা নিয়ে “এমভি জেইন” নামের একটি জাহাজ কয়লা খালাস করে মোংলা বন্দর ত্যাগ করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত