জনগনের সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই

বাগেরহাট “আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ পালিত

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৭:৪৩ পিএম, শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ৪৪৭

“সু-শাসনের পূর্বশর্ত দুর্ণীতিমুক্ত সচ্ছ ও জবাবদিহিতামূলক জনসেবা নিশ্চিত করা। আর এ জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে। তথ্য অধিকার আইন অনুযায়ী সরকারী-বেসরকারী সকল প্রতিষ্টানের স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ করা উচিৎ। তথ্য অধিকার আইন হলো এমন একটি আইন যা জনগন কতৃপক্ষের উপর প্রয়োগ করতে পারেন। এই আইনের বিধানাবলী সাপেক্ষে, কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যেক নাগরিকের তথ্য লাভের অধিকার নিশ্চিত করা হয়েছে। কোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে তথ্য সরবরাহ করতে বাধ্য থাকেন। তবে এ আইন সাস্তবায়নে বড় চ্যালেঞ্জ হল, জনসচেতনতার অভাব ও তথ্য প্রকাশ না করার মানসিকতা।” বৃহস্পতিবার সন্ধ্যায় “আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ উপলক্ষ্যে ‘বাগেরহাট ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর উদ্যোগে জুম অনলাইনে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাগেরহাটের জেলা থথ্য অফিসের উপ-পরিচালক বিশ্বজিৎ কুমার বৈদ্য এ কথা বলেন।


বাগেরহাটে ‘ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর সভাপতি বাবুল সরদারের সভাপতিত্বে অনুষ্টিত এ সভায় সন্মানিত অতিথি হিসেবে আরও বক্তব্য দেন, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যন শেখ আক্তারুজ্জামান বাচ্চু, প্রেস ক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, অধ্যক্ষ খন্দকার আসিফ উদ্দিন রাখী, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ হায়দার, সাংবাদিক ইয়ামিন আলী, শেখ সোহান, সোহেল রানা বাবু, এস এম রাজ, বাঁধনের ইডি মন্জুরুল হাসান মিলন, আস বাংলাদেশের ইডি মো: কামরুজ্জামান, ডিপিএফ সহ-সভাপতি কাউন্সিলর তানিয়া খাতুন, সদস্য গোপীনাথ সাহা, সমীরবরণ পাইক, ঝিমি মন্ডল, মো: আজমীর হোসেন প্রমুখ। ইরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থয়নে ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাধানে পরিচালিত পি,ফর,ডি প্রকল্পের উদ্যোগে গঠিত ডিপিএফ-এর এ সভায় জনপ্রতিনিধি, শিক্ষক, আইনজীবী, নারীনেত্রী, সাংবাদিক, সমাজসেবক-সহ বিভিন্ন শ্রেনীপেশার প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা সঞ্চলনা করেন, ডিপিএফ- বাগেরহাটের সাধারণ সম্পাদক এম এ সালাম সেখ।


সভাপতির বক্তব্যে বাবুল সরদার বলেন, বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্টার স্বপ্ন বাস্তবায়নে সচ্ছতা, জবাবদিহিতা ও দুর্ণীতিমুক্ত ভোগান্তিহীন জনসেবা যে কোনমূল্যে নিশ্চিত করতে হবে, আর এজন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা জরুরী। জনগনের সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই। তাঁর ভাষায়, তথ্য গোপন নয়, তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করতে হবে। জনগণকে সচেতন হতে হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত