মোংলা নদীতে সেতু নির্মানের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:৩৬ পিএম, রোববার, ৮ অক্টোবর ২০২৩ | ৪৩৪

অতি গুরুত্বপূর্ণ মোংলা নদীর উপর সেতু নির্মান ও আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ দল থেকে মোংলা-রামপাল বাগেরহাট-৩ সংসদীয় আসনে একজন স্মাট ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (০৮ অক্টোবর) সকাল ১১ টায় শহরের মেইন সড়কে মোংলা পোট পৌরসভার সামনে অনুষ্ঠিত হয় এ মানববন্ধন কর্মসুচি। এতে মোংলা, রামপাল, শরনখোলা ও মোড়েলগঞ্জের একাংশের নারী, পুরুষ সহ বিভিন্ন শ্রেনী পেষার মানুষ অংশ গ্রহন করেন।

সকাল ১১টায় মোংলা পৌর শহরের মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯১ সাল থেকে রামপাল-মোংলা বাগেরহাট-৩ সংসদীয় আসনে আওয়ামীলীগের মনোনীত সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছে। আর এ আসন থেকে প্রথমে বর্তমান খুলনা সিটি মেয়র তালুকদার আঃ খালেক, পরে তার সহধর্মিনী সংসদ সদস্য নির্বাচিত হন। এ আসন থেকে তালুকদার আঃ খালেক প্রথমে দুর্যোগ ও ত্রান প্রতিমন্ত্রী, পরে তার সহধর্মিনী বেগম হাবিবুন নাহার পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী পদে দায়ীত্ব পালন করছেন।

১৯৫০ সালের ১ ডিসেম্বর মোংলা বন্দর সৃষ্টির পর থেকেই অবহেলিত এ অঞ্চলের মানুষের একটি মাত্র প্রানের দাবী ছিল মোংলা নদীতে সেতু নির্মানের। কিন্ত দীর্ঘ দিন আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকার পরও অতিগুরুত্বপূর্ণ এ মোংলা নদীর উপর সেতুটি নির্মান না হওয়্য়া প্রতিনিয়ত নদী পারাপারে চরম দূর্ভোগ ও দূর্ঘটনার শিকার হচ্ছে এখানকার পারাপার হওয়া বাসিন্ধারা।

সমাবেশে বক্তারা আরো বলেন, পুরাতন মোংলা পৌর শহর থেকে নদী পারাপার হয়ে প্রায় ৩০/৪০ হাজার মানুষ মোংলা বন্দর জেটি ও প্রশাসনিক দপ্তর, মোংলার বিভিন্ন শিল্পাঞ্চল, ইপিজেড, ইকোনেমিক জোন সহ অন্যান্য কল কারখানায় প্রতিদিন নদী পার হয়ে যেতে হয় মোংলা স্থায়ী বন্দর, রামপাল, শরনখোলা ও মোড়েলগঞ্জের একাংশের বাসিন্ধাদের।

তাই দীর্ঘ দিনেও মোংলা নদীতে সেতু নির্মান না হওয়ায় জন্য বক্তারা স্থানীয় সাংসদ সদস্যকে দায়ী করে মানববন্ধনে বক্তব্য রাখেন। এছাড়া, রামপালের সাবেক উপজেলা চেয়ারম্যান শেখ আবু সাইদ ক্ষোভ প্রকাশ করে তার বক্তব্যে বলেন, গত চার দলীয় জোট সরকারের আমলে বিশ্ব আলোচিত রামপাল আওয়ামীলীগের মহিলা নেত্রী ছবি রানীকে প্রকাশ্যে গণধর্ষনের ঘটনা ঘটে, যা জাতীয় সংসদ অধিবেশনে এ নিয়ে আলোচনা হয়েছে।

এ ঘটনায় প্রধানমন্ত্রী নিজে সেই ছবি রানীর চিকিৎসা ও সকল খোজ খবর নিয়েছেন। সেই মামলার চিহ্ণিত আসামী বিএনপি নেতাকর্মীদের বর্তমান সরকারের দলে স্থান দিয়েছেন মোংলা-রামপালের সংসদ সদস্য সহ তার লোকজন বলে দাবী শেখ আবু সাইদের। তাই মাববন্ধনে বক্তারা মোংলা নদীর উপর একটি সেতু নির্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি চান বলে উপস্থিত চার উপজেলাবাসীর দাবী। একই সাথে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রামপাল-মোংলা আসনে একজন স্মাট ও যোগ্য প্রাথীকে মনোনয়ন দেওয়ার দাবি জানান উপস্থিত বক্তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, রামপাল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা মোঃ শেখ আবু সাইদ, উজুলকুড় ইউপি চেয়ারম্যান মুন্সি বোরহান উদ্দিন, ভোজপাতিয়া ইউপি চেয়ারম্যান মোঃ টুকু, সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাসির উদ্দিন, মোংলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুব লীগের সাধারন সম্পাদক মোঃ ইকবাল হোসেন, বাগেরহাট জেলা পরিষদের সদস্য আঃ জলিল শিকদার, ইউপি চেয়ারম্যান ইকরাম ইজারাদার, উৎপল মন্ডল, উপজেরা শ্রমিকলীগের সভাপতি এইচ এম মিলন শিকারী, পৌর যুব মহিলালীগের সভাপতি সুমি লীলা, কৃষকলীগের সভাপতি শাজাহান ছিদ্দিকী, উপজেলা ছাত্রলীগের সভাপতি ইয়াসিন আরাফাত, শেখ আল-মামুন, লিটন হোসেন নিরব সহ স্থানীয় আওয়ামীলীগ ও এর আঙ্গ সংগঠনের বেশ কিছু নেতা কমিরা বক্তব্য রাখেন।

মানববন্ধনে বাংলাদেশ আওয়ামীলীগের মোংলা ও রামপাল উপজেলার বিপুল সংখ্যক নেতা কর্মী ও স্থানীয় বাসিন্ধরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত