মঙ্গলবার থেকে মোংলায় ১৪ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল 

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ১০:১০ পিএম, রোববার, ১০ ডিসেম্বর ২০২৩ | ২৮৯

মোংলায় ১৪ হাজার ১৫২ জন শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে উপজেলার ছয়টি ইউনিয়ন ও পৌরসভার নয়টি ওয়ার্ডের ছয় থেকে ১১ মাসের ২০২৭ জন শিশুকে খাওয়ানো হবে নীল রংয়ের এবং ১২ থেকে ৫৯ মাসের ১২১২৫ জন শিশুকে খাওয়ানো হবে লাল রংয়ের ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল। ১২ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে এই ক্যাপসুল খাওয়ানো হবে।
রবিবার (১০ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আয়োজিত জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এই তথ্য দেওয়া হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন এই তথ্য দিয়ে বলেন, উপজেলার ছয়টি ইউনিয়নে প্রথম শ্রেণীর ১৮জন সুপারভাইজার, ৫৪জন স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও ২৯০ জন স্বেচ্ছাসেবক ১৪৫টি কেন্দ্রে এবং পৌরসভার ৫৭টি কেন্দ্রে তিনিজন প্রথম শ্রেণীর সুপারভাইজার, ১০জন ভ্যাকসিনেটর ও ১১৪ জন স্বেচ্ছাসেবক শিশুদের এই ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়াবে।
ডাঃ মোঃ শাহীন বলেন, ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে; রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। এছাড়া ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুলের অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ এবং রক্তশূন্যতা হতে পারে। তাই প্রত্যেক শিশুদের এই ক্যাপসুল খাওয়া জরুরি বলে জানান তিনি।
এদিন জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল ক্যাম্পেইন সভায় আরও উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন, মেডিকেল অফিসার মোঃ মোহাইমেন ইবনে মোস্তাফিজ, প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শাহীনুর মোড়ল, পরিবার কল্যাণ সহকারী, স্বাস্থ্য সহকারী ও স্থানীয় গণমাধ্যম ব্যক্তিরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত