স্বতন্ত্র্য এবতেদায়ী মাদ্রাসার

মোরেলগঞ্জে শিক্ষকদের স্মারকলিপি পেশ ও সংবাদ সম্মেলন

মোরেলগঞ্জ প্রতিনিধি

আপডেট : ০৫:৪৩ পিএম, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ৮৮৯

মোরেলগঞ্জে স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ও অনুদানবিহীন এবতেদায়ী শিক্ষকদের এমপিওভূক্ত করার জন্য সোমবার দুপুরে স্মারকলিপি প্রদান ও সংবাদ সম্মেলন করেছে। উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে এ স্মারকলিপি প্রদান করা হয়।

বাংলাদেশ স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষক পরিষদ মোরেলগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান এর মাধ্যমে স্মারকলিপি প্রদানের পর আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করা হয়।

স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষক পরিষদ মোরেলগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাওলানা আনোয়ার হোসাইন লিখিত বক্তব্যে বলেন, ১৯৮৪ সালে অনুষ্ঠানিকভাবে স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চালু হয়। ১৯৯৪ সালে সরকার রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয় ও স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের সমমর্যাদা প্রদান করে। কিন্তু রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হলেও স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা সেই তিমিরেই রয়ে গেছে। সারা দেশের ১০ হাজার মাদ্রাসার মধ্যে ১ হাজার ৫১৯ টি অনুদানভূক্ত রয়েছে। এতে প্রধান শিক্ষক ২ হাজার ৫ শ’ এবং সহকারি শিক্ষক ২ হাজার ৩ টাকা করে অনুদান পাচ্ছে। অপরদিকে অনুদানবিহীন স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষকরা মানবেতর জীবন যাপন করছে।


তারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় সকল অনুদানবিহীন স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা চালু সহ জাতীয়করণ , যুগোপযোগী বেতন কাঠামো ,স্কুল ফিডিংয়ের আওতাকরণ, অবকাঠামোর উন্নয়ন, উপবৃত্তি প্রদান, সরকারি সুযোগ সুবিধা বাস্তবায়নের দাবি জানান। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা স্বতস্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষক পরিষদের উপদেষ্টা আব্দুস ছালাম খান, সদস্য মাওলানা জহিরুল আলম, স্বতন্ত্র্য এবতেদায়ী মাদ্রাসা শিক্ষক পরিষদ মোরেলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক বেল্লাল হোসাইন প্রমুখ ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত