মোংলা বন্দরে নোঙ্গর করেছে রূপপুরের  ৫৯ তম চালানের জাহাজ “এমভি আনকা স্কাই”

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১১:৪১ পিএম, শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৫২

পাবনার ঈশ্বর্ধীতে নির্মানাধীন রূপপুপ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ মালামাল নিয়ে মোংলা বন্দরে নোঙ্গর করেছে বিদেশী জাহাজ “এমভি আনকা স্কাই”। ৫৯ তম চালানের ভেনুয়াটু পতাকাবাহী এ জাহাজটি শুক্রবার রাতে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে পন্য খালাসের জন্য এসে ভিড়েছে। এর আগে ৫৮টি জাহাজ মোংলা বন্দরে খালাস করা হযেছে। বর্তমান নঙ্গর করা জাহাজটি খালাস করতে ২/৩ দিন সময় লাগবে বলেও জানায় আমদানীকারক প্রতিনিধিরা।
স্থানীয় শিপিং এজেন্ট মেসার্স এনশিযেন্ট ষ্টিমশিপ কর্তৃপক্ষের প্রতিনিধিরা জানায়, দেশের একটি বড় মেঘা প্রকল্প রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। আর সেই বিদ্যুৎ কেন্দ্রের পন্য নিয়ে একের পর এক বিদেশী জাহাজ খালাস হচ্ছে মোংলা সমুদ্র বন্দরে। (১৬ ফেব্রুয়ারী) ১২ দিনের মাথায় শুক্রবার রাতে ৫৯ তম চালানের মেশিনারিজ পন্য নিয়ে মোংলা বন্দরে নঙ্গর করে “এমভি আনকা স্কাই” নামের আরো একটি পন্যবাহী বিদেশী জাহাজ।
গত ১২ জানুয়ারী রাশিয়ার নবরস্কি বন্দর থেকে রুশ পন্য বোঝাই করে মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে “এমভি আনকা স্কাই”। এবারের চালানে ৫০১ প্যাকেজে এক হাজার ১০. ৫৯১ মেট্রিক টন রাশিয়ান বিভিন্ন মেশিনারিজ পন্য রয়েছে। জাহাজটি রুশ পন্য বোঝাই করে সরাসরি মোংলা বন্দরে পৌছাতে এক মাস ৬ দিন সময় লেগেছে বলে জানায় আমদানীকারক প্রতিষ্ঠান।
জাহাজটি বন্দর জেটিতে নোঙ্গরের পর শুক্রবার রাতের পালা থেকে পন্য খালাস শুরু করে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিঃ প্রতিনিধিরা। আর রুপপুরের এ পন্যগুলো খালাস করতে ২/৩ দিন সময় লাগবে বলে জানায় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। বন্দর জেটির সেডে মজুদ রাখার পর সড়ক পথে নেয়া হবে ঈশ্বার্ধিতে নির্মানাধিন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ডিপোতে।
মেসার্স অবিরত এজেন্সি লিঃ এর সুপারভাইজার মো: আবুল কাশেম বলেন, জাহাজে যে রুম পন্য এসেছে তা রাতের পালা থেকে খালাস করা হচ্ছে। বিরতীহিন ভাবে কালাস কাজ চললে আগামী ২/৩ দিনের মধ্যে সম্পন্ন হবে, তার জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করতে পারবে বলেও জানায় কোম্পানীর এ কর্মকর্তা।
এর আগে গত ৪ ফেব্রয়ারী ৫৮ তম চালানে ২ হাজার ৪৭৮টি প্যাকেজে ১ হাজার ৬৮১. ৬১৫ মেট্রিক টন মেশিনারিজ যন্ত্রাংশ খালাস করে মোংলা বন্দর ত্যাগ করেছিল “এমভি এসটি সোফিয়া” নামের বিদেশী জাহাজ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত