ঘুর্নিঝড় মোকাবলেয়া সিপিপিসহ সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহবান

মোংলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন

মোংলা প্রতিনিধি 

আপডেট : ০৮:২০ পিএম, রোববার, ১০ মার্চ ২০২৪ | ১৬৫

সরকারী স্বেচ্ছাসেবকদের (সিপিপি) নিয়ে মোংলায় পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। দেশে ঘর্নিঝড় বা জলোচ্ছাস হলে শুরুতেই বেশী ক্ষতিগ্রস্থ হয় উপকুলীয় এলাকার মানুষের জান-মাল সহ পারিপার্শীক সম্পদের। তাই উপকুলীয় অঞ্চলের মানুষদের জন্য “দুর্যোগে প্রস্তুতিতে লড়বো, স্মার্ট সোনার বাংলা গড়বো” এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারে এ দিবসটি মোংলায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার মাধ্যমে পালন করা হয়েছে। র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিপিপি সেচ্ছাসেবক ও সরকারী-বেসরকারী কর্মকর্তারা। দুর্যোগের ঝুঁকি কমাতে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও উপজেলা প্রশাসন।


দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের (দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয়)’র আয়োজনে রবিবার (১০ মার্চ) সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্তর থেকে বের হওয়া র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের অফিসার ক্লাবে অনুষ্ঠিত হয় আলোচনায় সভা। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হাবিবুর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে ঘর্নিঝড় প্রস্তুতি কর্মসুচি (সিপিপি) মোংলা উপজেলা সহকারী পরিচালকের পক্ষে মোংলা পোর্ট পৌরসভার টিম লিডার মাহমুদ হাসান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাফর রানা, উপজেলার সকল ইউনিয়ন টিম লিডার, পৌরসভার সিপিপি নারী ও পুরুষ স্বেচ্ছাসেবক, এনজিও নবলোক ও ন্যাজারিনের প্রতিনিধি, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী সহ আরো অনেকে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


দুর্যোগ প্রস্তুতি দিবসে প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ হাবিবুর রহমান বলেন, প্রতি বছরই আমাদের মাঝে কোন না কোন ঘুর্ণিঝড় আঘাত করে। তাতে উপকুলীয় এলাকায় বসবাসকারী অসহায় মানুষদের কিছু না কিছু ক্ষয়ক্ষতি হয়ে থাকে। গেল বছরগুলোতে বেশ কয়েকটি ঘুর্ণিঝড় আমাদের উপর থেকে বয়ে গেছে। সামনে ঘুর্ণিঝড় মৌসুম, তাই এ দুর্যোগ মোকাবেলায় তিনি সিপিপির সকল সদস্য সহ জিও এনজিওর সংশ্লিষ্ট সকলকে সর্তক অবস্থানে থেকে পরিস্থিতি মোকাবেলা করার আহবাণ জানান। তিনি বলেন, দুর্যোগের ক্ষতি কমাতে আমরা যেন সকলে সব সময় সতর্ক অবস্থায় থাকি। আমাদের এখানে যে ১০৩টি সাইক্লোন শেল্টার রয়েছে, সেখানে যাতে নারী-পুরুষ, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীরা সকলেই নিরাপদে অবস্থান নিতে পারেন, সংশ্লিষ্টরা সেই দায়িত্বটা যথাযথ পালন করার সকলের প্রতি আহবান জানান। আর আমারা যদি উপকুলের অসহায় মানুষগুলো নিরাপত্তা নিশ্চিত করতে পারি তাহলেই বিগত সময়ের মত সম্ভাব্য এ দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হবো এবং আজ এ দিবসটি পালনের স্বার্থকা সফল হবে। সেজন্য অবশ্যই সকলকে সতর্ক ও দায়িত্বশীল ভূমিকা পালনের আহবাণ জানান এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত