দুই মাসে ৮০কেজিতে ১৫কেজি করে কম

শরণখোলায় জাটকা সংরক্ষন প্রকল্পের চাল বিতরনে অনিয়ম

মহিদুল ইসলাম

আপডেট : ০৭:১১ পিএম, বৃহস্পতিবার, ১০ মে ২০১৮ | ১৫৫৭

শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নে জাটকা সংরক্ষন প্রকল্পের চাল বিতরনে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। দুই মাসে জনপ্রতি ৮০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও সেখানে ১৫ কেজি করে কম দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার (১০মে) বিকেলে ওই ইউনিয়নের ৪নং রায়েন্দা ওয়ার্ডের চাল বিতরণ কালে জেলেরা এ অভিযোগ করেন।

জানা যায়, সরকার জাটকা সংরক্ষনের জন্য প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত এই চার মাস উপকূলীয় এলাকার জেলেদের প্রতিমাসে ৪০ কেজি করে চাল বিতরন করে থাকে। শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের এক হাজার জেলেকে ফেব্রুয়ারি ও মার্চ মাসের চাল গত বুধবার (৯ মে) থেকে বিতরন শুরু হয়। জেলেদের অভিযোগ , দুই মাসে জেলেপ্রতি ৮০কেজি করে চাল বরাদ্দ রয়েছে। কিন্তু সেখানে দেওয়া হচ্ছে ৬০ থেকে ৬৫ কেজি করে। উপকারভোগী বাবুল মৃধা, আ. রহিম, রুবেল, শহিদুল ইসলাম, নজরুল ইসলামসহ বেশ কয়েকজনের চাল পরিমাপ করা হলে তার প্রমান মেলে। এসময় ইউপি সদস্য নজরুল ইসলাম খান নিজে দাড়িয়ে থেকে চাল বিতরন করছিলেন বলে জেলেরা জানান। জেলেদের অভিযোগ, জেলে তালিকা থেকে বাদ পড়ার ভয়ে চাল কম পেয়েও অনেকে মুখ খুলতে সাহস পাচ্ছেনা।

এব্যাপারে সাউথখালী ইউপি চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন কম দেওয়ার কথা স্বীকার করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, পরিবহন খরচের জন্য প্রতিমাসে তিন কেজি করে কম দেয়া হচ্ছে। ১৫ কেজি করে কম দেওয়ার বিষয় প্রশ্ন করা হলে তিনি মেম্বারদের ঠিকমতো দিতে বলা হয়েছে বলে এড়িয়ে যান।


ওই ইউনিয়নের তদারকি দায়িত্বে নিয়োজিত উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, চাল বিতরনের নির্দিষ্ট তারিখ আমাকে জানানো হয়নি।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, চাল কম দেওয়ার বিষয়টি শুনেছি। তদন্ত করে সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত