ক্রেতাদের মূল্যবৃদ্ধির অভিযোগ ॥ ব্যবসায়ীদের দাবী কমেছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম

চিতলমারীতে রমজানে একজন ডিলার তুলেছেন টিসিবি’র পণ্য

এস এস সাগর, চিতলমারী

আপডেট : ০৩:৪৬ পিএম, সোমবার, ২৮ মে ২০১৮ | ২০৯৫

‘বাপু জীবিকার তাগিদেই ভ্যান চালাই। স্ত্রী, ছেলে ও দুই মেয়েকে নিয়ে পাঁচ সদস্যের পরিবার। পায়ে ভ্যান চালিয়ে সারাদিনে একশ’ থেকে দেড়শ’ টাকা পাই। তা দিয়ে চাল-ডাল কেনার পর কিনতে হয় নুন। ভাতের সাথে খাওয়ার জন্য সাথে লাগে শাক-সবজি। কিন্তু তরকারির যে দাম। তাতে শুধু নুন দিয়ে খাওয়া ছাড়া আর উপায় থাকে না।’-সোমবার দুপুরে বাগেরহাটের চিতলমারী উপজেলা ভ্যানস্ট্যান্ডে বসে এমটাই জানালেন বয়সের ভারে ন্যুয়ে পড়া পাঁচু শেখ (৬৬)।

শুধু ভ্যানচালক পাঁচু শেখ নয়। এরকম মূল্যবৃদ্ধির কথা জানালেন অনেক নি¤œ আয়ের মানুষ। তবে ব্যবসায়ীরা জানান ভিন্নকথা। তাদের দাবি পবিত্র রমজান মাসে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আগের তুলনায় অনেকটা কমেছে। অপরদিকে সারাদেশে সল্প মূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি শুরু হলেও চিতলমারীর চার ডিলারের মধ্যে মাত্র একজন তুলেছেন টিসিবি’র পণ্য।


সোমবার বিকেলে উপজেলা সদর বাজারের কাঁচাবাজার ঘুরে জানা গেছে, প্রতি কেজি আলু ২৫ টাকা, করল্লা, ৪০ টাকা, ঢেড়স ৪০ টাকা, কচুরমুখি ৬০ টাকা, পটল ৪০, বেগুন ৫০ টাকা, কুমড়া ২৫ টাকা ও কাঁচকলা হালি ৩০ দরে বিক্রি হয়েছে। যা রোজার আগের চেয়ে কেজি প্রতি ৫-৬ টাকা বেশী।


এ ব্যাপারে চিতলমারী সদর বাজারের সবজি বিক্রেতা মাসুদ মোল্লা ও তাইফুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, পবিত্র রমজান মাসে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আগের তুলনায় অনেকটা কমেছে।


উপজেলা নির্বাহী অফিসারের অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় মেসার্স এমরান ট্রেডার্স (চিতলমারী বাজার), মেসার্স উৎপল চন্দ্র সাহা (চিতলমারী বাজার), মেসার্স প্রফুল্ল কন্সট্রাকশন (দড়িউমাজুড়ি) ও মেসার্স জাহাঙ্গীর আলম (বড়বাড়িয়া বাজার) নামে চারটি টিসিবি লাইসেন্স রয়েছে। এরমধ্যে ২০১২ সাল থেকে একমাত্র জাহাঙ্গীর আলম ছাড়া বাকিরা টিসিবি’র পণ্য উত্তোলন করেন না।

এ ব্যাপারে ডিলার জাহাঙ্গীর আলম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি’র) নির্ধারিত মূল্যে তিনি প্রতিকেজি ছোলা ৫৫ টাকা, চিনি ৫৫ টাকা, মশুর ডাল ৫৫ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা ও খেজুর ১২০ টাকা দরে বিক্রি করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত