খুলনা সিটি মেয়রের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন

মংলায় আবারো টর্নেডোর ছোবল: নিখোঁজ জেলের লাশ উদ্ধার

মাসুদ রানা,মংলা

আপডেট : ০৯:৪৯ পিএম, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ | ৯১৯

মংলায় জয়মনির ঘোলে আবারো ঘূর্নিঝড়। মঙ্গলবার দুপুর দেড়টার দিকে চিলা ইউনিয়নের কাটাখালী ও তার আশপাশ এলাকায় বড় ধরনের একটি ঘুর্নিঝড় হয়। আর এতে নতুন করে প্রায় আরো শতাধিক কাঁচা ও আধা-পাকা ঘর বাড়ী বিধ্বস্ত হয়েছে। এ সময় বজ্রপাতে আরো এক গৃহবধু গুরুতর আহত হয়। গত দু’দিনে বজ্রপাতে ৩ জন আহত হলো তবে গুরুতর জখম নারী শ্রীদেবীর অবস্থা অশংঙ্কা জনক।

এদিকে সোমবার একই এলাকায় টর্নেডোর ছোবলে বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে খুলনা সিটি মেয়র তালকদার আব্দুল খালেক। সেদিন নদীতে পরে নিখোঁজ জেলে শহিদুলের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস ও স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, মংলা উপজেলার চিলা ইউনিয়নের জয়মনির ঘোল ও কাটাখালী এলাকায় আরো একটি বড় ধরনের ঘুর্নিঝড় হয়েছে। এতে নতুন করে আরো শতাধিক কাচাঁ ও আধাপাকা ঘর বাড়ী বিধ্বস্ত হয়েছে। ঘুর্নিঝড় চালাকালে কাটাখালী এলাকায় বজ্রপাতে শ্রীদেবী নামের এক গৃহবধু গুরুতর আহত হয়েছে। মুমুর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের ভর্তি করেছে তার সজনরা।

এদিকে জয়মনির ঘোলে সোমবার বিকালের টর্নেডোর ছোবলে লন্ডভন্ড হয়ে যাওয়া বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে খুলনা সিটি মেয়র তালকদার আব্দুল খালেক। সুন্দরবন সংলগ্ন পশুর নদীর তীরবর্তী চিলা ইউনিয়নের ওই গ্রামগুলোতে সোমবার বিকাল সাড়ে ৪ টায় এ টর্নেডো আঘাত হানে। এতে দুই শতাধিক কাচা ও পাকা ঘর বাড়ি বিধ্বস্ত হয়। অসংখ্য গাছ পালা ও বৈদ্যুতিক পিলার উপড়ে পড়েছে। এ সময় বজ্রপাতে ২ জন আহত এবং নদীতে মাছ ধরতে যাওয়া এক জেলে নিখোঁজ হয়।

চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবার হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, এদিন সকাল থেকে রোদের প্রচন্ড তাপ। দুপুরের দিকে তাপদাহ আরো বৃদ্ধি পায়, হঠাৎ করে বিকাল সাড়ে ৪ টায় দিকে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে পড়ে এবং সুন্দরবন সংলগ্ন পশুর নদীর তীরবর্তী এলাকার বাসিন্দারা কোন কিছু বুঝে ওঠার আগেই প্রলয়ংকারি টর্নেডো আঘাত হানে জয়মনির ঘোল এলাকায়। একই সাথে প্রায় ৩০মিনিট বৃস্টি ও একের পর এক বজ্রপাতে কেঁপে ওঠে আশপাশের এলাকা। আর টর্নেডোর ছোবলে মুর্হুতেই একে একে লন্ডভন্ড হয়ে যায় চিলা ইউনিয়নের জয়মনির ঘোল,গিলার খালকুল,কাটা খালী,খাপড়া,পশ্চিম পাড়া গ্রাম।

মাত্র অল্প সময়ের স্থায়ীত্ব এ টর্নেডোর আঘাতে মসজিদ,মাদ্রাসা,স্কুল,কাচা-পাকা ঘর বাড়ি,দোকান পাট উড়িয়ে নেয়। তিনি আরো জানায়, টর্নেডোর পর পরই এমপি বেগম হাবিবুন নাহারকে জানানো হয়েছে। উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলাম, স্থানীয় চেয়ারম্যান ও আওয়ামীলীগের দলীয় নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন।

বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে ক্ষয়ক্ষতির প্রসঙ্গে সাবেক এমপি (মংলা-রামপাল) ও খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান,সোমবারের টর্নেডোর আঘাতে যে সমস্ত কাঁচা-পাকা বাড়ি ঘর বিধ্বস্ত হয়েছে তাদের সহায়তা দেয়া হবে। সরকারের প্রতিশ্রুতি দেশের কোন লোক গৃহহীন থাকবে না। তিনি আরও জানান, ক্ষতিগ্রস্থ এসব পরিবারের জন্য আর্থিক সহায়তা নিশ্চিত করার জন্য বাগেরহাট জেলা প্রশাসককে অবহীত করা হয়েছে। এছাড়াও জেলা প্রসাশনকে দপ্তরে এব্যাপারে আলোচনা হয়েছে, ক্ষয়ক্ষতির সঠিক সংখ্যা নিরুপনসহ ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে উপজেলা প্রশাসনসহ সবাই থাকবে।

চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবার হোসেন আবারো বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, এ ইউনিয়নে যে টনেডো হয়েছে তাতে যারা পুরো বা আংশিক ক্ষতিগ্রস্থ এদের প্রতেকে সরকারের তহবিল থেকে সহায়তা করা হবে বলে আশ্বাস দিয়েছে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। পাশাপাশি যাদের ঘর সম্পুর্ন বিধস্ত হয়েছে তাদের নতুন ঘর তৈরী করার ব্যাবস্থা করবে সরকার। গাছ-পালা ও পল্লী বিদ্যুতের খুটি উপড়ে পড়ে রাস্তাঘাট বন্ধ হওয়ার পর কিছুটা পরিস্কার করা হয়েছে। এখনও বন্ধ রয়েছে ৭টি গ্রামের বিদুৎ সরবরাহ।

তিনি বলেন, এ ইউনিয়নে আরো একটি ঘুর্নিঝড় হয়েছে এতেও প্রায় শতাধিকের বেশী ঘরবাড়ী বিধস্ত হয়েছে। এছাড়া শ্রীদেবী রানী নামের গৃহবধু আহত হয়েছে, তাকে দ্রুত ফায়ার সাভিসের গাড়ীতে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের ভর্তি করা হয়েছে। অন্যদিকে গিলার খালকুল এলাকায় পশুর নদীতে মাছ ধরতে যাওয়া শহিদুল (৪০) নামের এক জেলের লাশ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় কাটাখালী খালে তার লাশ ভাসতে দেখে ফায়ার সাভিস ও স্থানীয়রা এ লাশ উদ্ধার করে। সোমবার বজ্রপাতে আহত জয়মনির ঘোল গ্রামের দুলাল (৩৫) ও মুনসুর (৪০) এ দুই জনকে এখনও উপজেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। গত দু’দিনের টর্নেডো আর ঘুর্নিঝড়ের বজ্রপাতে ৩জন আহত হলো এবং প্রায় ৩৫০টি ঘরবাড়ী বিধস্ত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত