আদালতে মামলা দায়ের

রামপালে শরাফপুর মাদ্রাসায় ফাযিল পাঠদানের অনুমোদন

এম,এ সবুর রানা,রামপাল

আপডেট : ০৪:৩৪ পিএম, শনিবার, ২৮ জুলাই ২০১৮ | ১১২০

রামপালে ইসলামাবাদ ফাযিল ডিগ্রী মাদ্রাসার ৩ কিলোমিটারের মধ্যে নীতিমালা বহির্ভুতভাবে ইসলামি আরবী বিশ্ববিদ্যালয় কর্তৃক শরাফপুর কারামতিয়া আলিম মাদ্রাসাকে ফাযিল (¯œাতক) স্তরে প্রাথমিক পাঠ দানের অনুমতির বিরুদ্ধে ক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচী অব্যাহত রয়েছে। এঘটনায় ঢাকা সহকারি জজ আদালতে একটি দেওয়ানী মোকদ্দমা দায়ের হয়েছে।


জানাগেছে, ইসলামি বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক ১০ কিঃমিঃ ব্যসার্ধের মধ্যে কোন ফাযিল স্তরের মাদ্রাসা থাকলে নতুন কোন ফাযিল স্তরের পাঠদান/অধিভুক্তির কোন বিধান না থাকলেও এই নিতীমালা লঙ্ঘন করে ০৯/০৫/২০১৮ তারিখে স্বাক্ষরকৃত পত্রে ইসলামি আরবী বিশ্ববিদ্যালয় কর্তৃক শরাফপুর কারামতিয়া আলিম মাদ্রাসা, রামপাল, বাগেরহাটকে ফাযিল (¯œাতক) স্তরে প্রাথমিক পাঠদানের অনুমতি বাতিলের দাবিতে ইসলামাবাদ ফাযিল মাদ্রাসার ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক ও এলাকাবাসির অব্যাহত আন্দোলনের অংশ হিসাবে ২৮ জুলাই সকাল ১০ টায় মাদ্রাসা অফিস কক্ষে এক জরুরী পরামর্শ সভা গভর্নিং বডির সহ-সভাপতি আলহাজ্ব এস,এম নুরুজ্জামান মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় এই বেআইনি ও বিধি বহির্ভুত অনুমোদন বাতিল না করলে ঐতিহ্যবাহি ইসলামাবাদ ফাযিল ডিগ্রী মাদ্রাসার অপূরনীয় ক্ষতি হবে বলে উল্লেখ করা হয়। সভায় জানানো হয় ইতিমধ্যে ঢাকার সহকারি জজ আদালতের দেওয়ানি মোকদ্দমা ২২২/১৮ এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালত ১০ দিনের মধ্যে কারন দর্শানো নোটিশ করেছেন। ইসলামি আরবী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের ২৭/৭/১৮ তারিখ মাদ্রাসা কর্তৃপক্ষ বরাবর এ সংক্রান্ত আবেদন দাখিল করা হয়েছে।


দেওয়ানি আদালতে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন এ্যাডভোকেট মোঃ মফিজুল ইসলাম। শরাফপুর আলিম মাদ্রাসা কর্তৃপক্ষ আদালতের কারন দর্শানো নোটিশ প্রাপ্ত হয়েও ফাযিল শ্রেনির শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ ও ভর্তির জন্য শিক্ষার্থীদের প্ররোচনা করা হচ্ছে বলে সভায় অভিযোগ করা হয়। সভায় আরও জানানো হয় যে এই বেআইনি অনুমোদন বাতিল না হলে আরো বৃহত্তর কর্মসূচী অব্যাহত থাকবে। এ বিষয়ে শরাফপুর কারামতিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মোঃ ওলিউর রহমান এর সাথে কথা হলে তিনি নিয়ম বহির্ভূতভাবে ফাযিল শেণির পাঠ দানের অনুমোদনের বিষয়ে আদালতের নোটিশ প্রাপ্তির কথা স্বীকার করেন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত