মংলায় মাদ্রাসার মাঠ দখল করে ইউপি মেম্বারের “ঘাষ” চাষ

মংলা প্রতিনিধি

আপডেট : ১০:১৩ পিএম, শনিবার, ৮ সেপ্টেম্বর ২০১৮ | ৬৪৫

মংলায় একটি মাদ্রাসার মাঠ দখল করে দীর্ঘ তিন বছর গো খাদ্যের ঘাষ চাষ করে আসছেন এক ইউপি মেম্বার। উপজেলার উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদ্রাসার সুপারের সহযোগীতায় এ মাঠ দখল করে রাখায় মাদ্রাসাটির শিক্ষার্থীরা এখন বিপাকে পড়েছেন। শিক্ষার্থীরা জানায়, মাঠ না থাকায় মাদ্রাসায় পাঠদান শেষে টিফিনের ফাঁকে খেলাধুলা করতে পারছেনা তারা। বিনোদনের ব্যাবস্থা না থাকায় তাদের শ্রেণী কক্ষে পড়াশোনায় মনও বসেনা। এনিয়ে তাদের অভিবাবকরাও চিন্তিত।


৮ সেপ্টেম্বর শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদ্রাসাটির মাঠ বলতে কিছু নেই। মাদ্রাসার পিছনের অংশে নেট জাল দিয়ে ঘেরা প্রায় ১২ শতক জায়গায় দুই হাত লম্বা সবুজ ঘাষে একাকার। বিস্তীর্ণ ঘাষে ভরা এই জমিই মাদ্রাসাটির একমাত্র মাঠ বলে মাদ্রাসা কর্তৃপক্ষ জানিয়েছে।


এদিন কথা হয় মাদ্রাসাটির কয়েকজন শিক্ষার্থীর সাথে। ষষ্ঠ শ্রেনীর ছাত্র মোঃ হোসাইন শেখ, মাঠ নিয়ে রিপোর্ট করার কথা শুনে দৌড়ে এসে বলেন, স্যার স্যার দেখেন আমাদের মাঠ আটকিয়ে মেম্বার গরুর জন্য ঘাষ চাষ করছেন। আমরা খেলবো কোথায় বলেন ?

মাদ্রাসাটির সুপার হুমায়ূন কবির বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মাঠ দখল করে স্থানীয় মতি মেম্বার ঘাষ চাষ করার বিষয়টি সত্য। তবে এতে আমার কোন হাত নেই। মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে আমি কেবল ঘাষ চাষ করার অনুমতি দিয়েছি। এজন্য মাদ্রাসার শিক্ষার্থীদের অসুবিধা হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।

জানতে চাইলে এব্যাপরে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলামের সাথে মুঠোফোনে একাধিকবার বক্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।


স্থানীয় বাসিন্দা জহুর আলী ও মোঃ মিলন শেখ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, আজ তিন বছর ধরে মাঠটি দখল করে চাঁদপাই ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মেম্বার মতিউর রহমান তার উন্নত জাতের গরুর জন্য ঘাষ চাষ করে আসছেন। ঘাষ চাষের আগে সেখানে তিনি পেঁপে, কলাসহ বিভিন্ন শাক সবজির চাষ করে ব্যবসা করেছেন। এর সাথে মাদ্রাসার প্রিন্সিপালও জড়িত বলেও জানান তারা। এলাকার বাসিন্দারা আরো জানান, মেম্বার মাঠ দখল করে রাখায় মাদ্রাসায় ছেল মেয়েরা কোন খেলাধূলা করতে পারেনা। মেম্বার চেয়ারম্যানরা প্রভাবশালী হওয়ায় এনিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও লাভ হয়নি। আপনারাও লিখে কিছু করতে পারবেন না বলে জানান তারা।


এদিকে ইউপি মেম্বার মতিউর রহমান মাঠ দখল করে ঘাষ চাষের বিষয়টি স্বীকার করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মাদ্রাসার মাঠে নতুন বালু ফালানো হয়েছে তাই বালু যাতে সড়ে না যায় সে জন্য মাঠে ঘেড়া দিয়ে ঘাষ চাষ করে গরুকে খাওয়াই, আমি মিথ্যা বলবো না। তিনি বলেন, আমি ওই মাঠ ভরাট করে কলা, পেঁপে ও পেয়ারা গাছ লাগিয়েছি, এখন মাঠের ভালোর জন্য ঘাষ চাষ করছি। ঘাষ বড় হলে মাঠ ছেড়ে দিব।


এক প্রশ্নের জবাবে, মেম্বার মতিউর বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ছেলেরা খেলাধূলা করবে, ওই মাঠেই করবে কোন সমস্যা নাই। ঘাষ বড় হলে খেলা ধূলার পরিবেশ করে দিব।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রবিউল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদ্রাসার মাঠ দখল করে গরুর জন্য ঘাষ চাষের বিষয়টি আমার জানা ছিলনা, আমি দ্রুত এ ব্যাপারে ব্যাবস্থা নিচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত