বুধবার থেকে শুরু সরকারের খাদ্য বান্ধব কর্মসূচী

শরণখোলায় ১০টাকা কেজিতে চাল পাবে ৮৪৪১টি পরিবার

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৫:০৯ পিএম, মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮ | ১১২৯

শরণখোলায় বুধবার (১২ সেপ্টেম্বর বুধবার) থেকে ১০টাকা কেজি দরে চাল পাবে ৮ হাজার ৪৪১টি দরিদ্র পরিবার। সরকারের খাদ্য বান্ধব কর্মসূচীর অধীনে প্রতিটি পরিবার নির্ধারিত মূল্যে মাসে ৩০ কেজি করে চাল কিনতে পারবে।


এজন্য খাদ্য অধিদপ্তর থেকে উপজেলার চারটি ইউনিয়নে ২০জন ডিলার নিয়োগ দেওয়া হয়েছে। শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস এ চাল বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে।


উপজেলা খাদ্য বিভাগ জানায়, বছরের মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এই ৫মাস প্রান্তিক মাস হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই মাসগুলোতে দরিদ্র পরিবারে খাদ্য সংকট দেখা দেয়। এসব দরিদ্র ও প্রান্তিক মানুষের কথা চিন্তা করে সরকার ২০১৬ সাল থেকে খাদ্য বান্ধব কর্মসূচী চালু করে। সেই থেকে সরকারের স্বল্পমূল্যে খাদ্য সহায়তা চলমান রয়েছে।


এব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শহিদুল হক বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নতুন ফসল ওঠার আগে ওই মাসগুলোতে দেশের দরিদ্র পরিবারে খাদ্য সংকট থাকে। সরকার এসব প্রান্তিক মানুষের খাদ্য সহায়তা দিতে বছরের ৫মাস ১০টাকা কেজিতে চাল দিচ্ছে। অতিরিক্ত খাদ্য মজুত থাকলে ১২মাসই সহায়তা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ১০ টাকা দরে চাল বিতরণ সরকারের এটা একটি যুগান্তকারী উদ্যোগ। সঠিকভাবে যাতে এ কর্মসূচী বাস্তবায়ন হয় সেজন্য সবার সহযোগীতা করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত