যশোর শিক্ষা বোর্ডের কেন্দ্র সচিবদের সব ধরণের নির্দেশনা দেয়া হয়েছে 

আসন্ন জেএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

জিএম মিজানুর রহমান, চুলকাঠি

আপডেট : ০৮:৩২ পিএম, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯২৫

জেএসসি পরীক্ষার আর মাত্র এক সপ্তাহ বাকি। ১ নভেম্বর বুধবার থেকে সারা বাংলাদেশে এক যোগে শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর সকল ধরণের প্রস্তুতি নিয়েছে এবং সব ধরণের প্রস্তুতি প্রায় শেষের পথে। পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্রের সাথে একান্ত সাক্ষাতকালে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে এ কথা বলেন।

যশোর শিক্ষা বোর্ডের অধীনে যশোর, খুলনা,ঝিনাইদাহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট, মাগুরা সহ ১০ টি জেলার ২৬৭ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা পরিচালনার লক্ষে বিভিণœ কার্যক্রম চলছে, চলছে বিভিন্ন প্রস্তুতিমূলক কাজ। অলিখিত উত্তরপত্র সহ কেন্দ্রের অন্যান্য মালামাল কেন্দ্রে প্রেরণ চলছে ১৭/১০/২০১৭ তারিখ থেকে। যশোরসহ নিকটবর্তী ক্রেন্দ্রগুলির মালামাল ২৯ তারিখের মধ্যে কেন্দ্রে পৌছে যাবে। ইতোমধ্যে পরীক্ষার প্রশ্নপত্র জেলা ট্রেজারী থেকে উপজেলা পর্যায়ে পৌছে গেছে। জেলা পর্যায়ে কেন্দ্র সচিবদের সাথে পরীক্ষা পরিচালনার সভাও অনুষ্ঠিত হয়েছে। ডাকযোগে শিক্ষা বোর্ড বিভিন্ন জেলার এ সব রেজুলেশনগুলি পেতে শুরু করেছেন। গত ১৯ তারিখে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মাদ আব্দুল আলীমের সভাপতিত্বে কেন্দ্র সচিবদের সাথে বোর্ড কর্তৃপক্ষের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় কেন্দ্র সচিবগণ সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার অঙ্গীকার ব্যক্ত করেন এবং কোন প্রকার অশুভ শক্তি বা বাধার কাছে তারা মাথা নত করবে না বলে দৃঢ়তা প্রকাশ করেন।

সুষ্ঠুভাবে পরীক্ষা নিতে কোন ধরনের আপোষ করবে না বোর্ড কর্তৃপক্ষ। পরীক্ষা শেষে খাতা মূল্যায়নের জন্য শিক্ষক প্রোপাইল সংশোধনের জন্য শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে। ২২/১০/২০১৭ তারিখে পরীক্ষার্থীদের প্রবেশপত্র, হাজিরা পত্র ও রোল শীট বোর্ডের ওয়েবসাইডে দেয়া হয়েছে। এখান থেকে কেন্দ্র ও স্কুলগুলো ডাউনলোড করে নিচ্ছেন। এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড , যশোর এর পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, আসন্ন জেএসসি পরীক্ষার প্রস্তুতি প্রায় সমাপ্তির পথে। ইতোমধ্যে বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের জন্য অলিখিত খাতাপত্র সহ অন্যান্য মালামাল পাঠানো হয়েছে। প্রশ্নপত্র জেলা ট্রেজারীতে পাঠানো হয়েছে। জেলা পর্যায়ে কেন্দ্র সচিবদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। প্রবেশপত্র সহ কেন্দ্রের প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে দেয়া হয়েছে। এখান থেকে কেন্দ্র সচিব ও স্কুল ডাউনলোড করে নিচ্ছেন। কয়েকদিনের মধ্যে প্রশ্ন শর্টিং হবে। কোন কেন্দ্রে প্রশ্ন কম পড়ার সম্ভবনা নেই।

জেলা ট্রেজারীতে অতিরিক্ত প্রশ্ন রয়েছে। তাছাড়া বোর্ডেও অতিরিক্ত প্রশ্ন রয়েছে। প্রশ্নে কোন ধরণের অসঙ্গতি দেখা দিলে তাৎক্ষনিকভাবে তা সমাধান করার প্রস্তুতি রয়েছে। কেন্দ্র সচিবদের পরীক্ষার সকল নিয়ম-কানুন জানিয়ে দেয়া হয়েছে। কেন্দ্র সচিবদের করনীয় বিষয়েও পরামর্শ দেয়া হয়েছে। এরপরও সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে সকল কেন্দ্র সচিব বোর্ড কর্তৃপক্ষের সাথে ঐক্যমত পোষণ করেন। তিনি আরও বলেন, তথ্য প্রযুক্তিতে যশোর শিক্ষা বোর্ড অনেক এগিয়ে থাকায় শিক্ষকদের ভোগান্তি অনেক কমেছে। আগে প্রবেশপত্র সেবার জন্য বোর্ডে বোর্ডে আসতে হতো, আর এখন স্কুল থেকেই প্রবেশপত্র পাচ্ছেন। তিনি মনে করেন সকলের সার্বিক সহযোগিতায় জেএসসি পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত