প্রধানমন্ত্রীর কার্যালয় একসেস টু ইনফরমেশনের আওতায়

বাগেরহাটে কিশোর বাতায়নের কার্যক্রম শুরু

চুলকাঠি সংবাদদাতা

আপডেট : ০৫:০৩ পিএম, বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭ | ২৪০৫

বাগেরহাটে কিশোর বাতায়নের কার্যক্রম শুরু

প্রধানমন্ত্রীর কার্যালয় একসেস টু ইনফরমেশনের আওতায় বাগেরহাটে জেলা ব্রান্ডিং এর উপর ভিত্তি করে ‘‘ আমার জেলা, আমার অহংকার” ও কিশোর বাতায়নের অবহিতকরণের কার্যক্রম শুরু হয়েছে। ২৬ অক্টোবর জেলা প্রশাসকের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন হয়।

বাগেরহাট জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক স্বাক্ষরিত ০৩.৮০৫.০০৩.০০.০২১.২০১৭/২৬৬২(২) স্মারক, তারিখ ২১/১০/১৭ মোতাবেক ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়নে আইসিটির সহায়তায় দক্ষ ও মেধাবী জনশক্তি তৈরির লক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনের নেতৃত্বে নানমুখী কর্মসূচী বাস্তবায়নে এটুআই প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ শিশু একাডেমী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিশ্বসাহিত্য কেন্দ্র ও চিলড্রেন ফিল্ম সোসাইটিযৌথভাবে কিশোর বাতায়ন নামে একটি ওয়েব প্লাটফর্ম তৈরি করেছে। শিক্ষার্থীদের বয়স উপযোগী বই, কমিক্স, বিজ্ঞানের জটিল বিষয়ে সহজ সমাধান, ব্যবহারিক পরীক্ষণ, গল্প, সিনেমা, জীবন দক্ষতা বিষয়ক তথ্য সহ বিভিন্ন সুস্থ সাইবার চর্চার সুযোগ রয়েছে এখানে। প্রতিটি জেলার স্বাতন্ত্র বৈশিষ্ট্য সারা দেশ ও বিশ্বের কাছে তুলে ধরতে মন্ত্রী পরিষদ বিভাগের নেতৃত্বে জেলায় জেলায় চলছে এর কার্যক্রম।

তারই ধারাবাহিকতায় বাগেরহাটের শিশু-কিশোরদের মাঝে নিজ জেলার অপার সম্ভাবনাকে তুলে ধরতে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের উদ্যোগে জেলা শিক্ষা অফিস বাস্তবায়নে সহযোগিতা করে। আনুষ্ঠানিকভাবে এ অবহিতকরণ সভার পর এ সব শিক্ষার্থীরা কিশোর বাতায়নে কাজ করতে পারবে। বাগেরহাট জেলার এটুআই প্রোগ্রামের ৭ জন এ্যাম্বাসেডর হিসাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক লাভলী মল্লিক, ব্লামিন শেখ, আনোয়ারুল কাদির সোহাগ,মো: লিয়াকত আলী, নিরাপদ হালদার, সৌমিক মজুমদারও অংশুমান পাল এসব শিক্ষার্থীদের সহযোগিতা করবেন। এ্যাম্বাসেডর হিসাবে দায়িত্বপ্রাপ্ত লাভলী মল্লিক ও আনোয়ারুল কাদির সোহাগ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এটি সরকারের একটি বাস্তবমুখী পদক্ষেপ। ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপ দিতে শিক্ষার্থীদের সুস্থ্য সাইবার চর্চার মধ্যে আনা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থী নিজ জেলার পরিচিতি, জেলার ঐতিহ্য সহ সৃজনশীল চর্চায় আগ্রহী হবে। পাশাপাশি শিক্ষার্থীরা পড়ায় ও সৃজনশীল লেখায় উৎসাহিত হবে।


বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মো: কামরুজ্জামান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত কিশোর বাতায়ন ও আমার জেলা, আমার অহংকার প্রতিযোগিতার অবহিতকরণ সভা ২৬ অক্টোবর জেলা প্রশাসক তপন বিশ্বাসের সভাতিত্বে অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় স্কুল, মাদ্রাসা ও কলেজের ১১৫ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। এসব শিক্ষার্থীকে আইসিটি ও সাইবার চর্চা বিষয়ে ধারনা দেয়ার শিক্ষার্থীদের কাছ থেকে ব্যাপক আগ্রহ ও সাড়া পাওয়া যায়। এতে শিক্ষার্থীরা নিজ জেলা সম্পর্কে জানার আগ্রহ ও তথ্য প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত