জর্জিয়ায় বাংলাদেশিদের থ্যাংক্স গিভিং ডে উদযাপন

 মনজিলুর রহমান,আটলান্টা, জর্জিয়া [ যুক্তরাষ্ট্র]

আপডেট : ১১:০৯ পিএম, রোববার, ২৫ নভেম্বর ২০১৮ | ২১৩০

থ্যাংক্স গিভিং ডে যুক্তরাষ্ট্র ও কানাডার একটি জনপ্রিয় উৎসবের দিন। প্রত্যেক বছরের নভেম্বর মাসের ৪র্থ বৃহস্পতিবারে যুক্তরাষ্ট্রে এবং অক্টোবারের ২য় সোমবারে কানাডায় এই দিনটি পালন করা হয়। দীর্ঘদিনের ঐতিহ্য হিসেবে এই দিনটি প্রায় সময়েই সপ্তাহ বা মাস জুড়ে উদযাপন করা হয়। বিশ্বব্যাপী প্রায় একই ধরণের উৎসব ভিন্ন ভিন্ন নামে উদযাপিত হয় ।
ঐতিহাসিকভাবে থ্যাক্স গিভিং ডে ধর্মীয় ও সাংস্কৃতিক একটা অনুষ্ঠান। কিন্তু বর্তমানে এটি একটি ধর্মনিরপেক্ষ অনুষ্ঠানে পরিণত হয়েছে। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে যুক্তরাষ্ট্র ও কানাডার সর্বত্র সবধরণের মানুষ এই দিনটি পালন করে থাকে। প্রতিটি অনুষ্ঠানেই অন্যান্য খাবারের সাথে টার্কির মাংস অবশ্যই উপভোগ করা হয় । তাই অনেকে এ দিবসটিকে টার্কি ডেও বলে থাকে। দিবসটির তাৎপর্য অনুধাবন করে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সাথে সাথে দিবসটি উদযাপন করছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরাও। দিবসটি উদযাপন উপলক্ষ্যে জর্জিয়া সোস্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশনের উদ্যোগে স্থানীয় পুনা রেষ্টুরেন্টে বৃহস্পতিবার সন্ধ্যায় উৎসব মুখর পরিবেশে থ্যাংক্স গিভিং ডে উদযাপন করা হয় । সংগঠনের সভাপতি জাব্বার মোহনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক উত্তম দে ও সহসভাপতি শেখ জামালের যৌথ সঞ্চালনায় বিপুল সংখ্যক জর্জিয়া প্রবাসী বাংলাদেশির সমাগম ঘটে ।
উল্লেখ্য যোগ্যদের মধ্যে ষ্ট্রেষ্ট অব জর্জিয়ার সিনেটর শেখ রহমান চন্দন, স্থানীয় ডোরাভিল সিটি কর্পোরেশনের কাউন্সিল মেম্বার মোহাম্মদ নাসের, এম এন্ড জে ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট ব্যবসায়ী জামিল ইমরান, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি মোস্তফা মাহমুদ, এনএবিসির সাবেক চেয়ারম্যান আবু লিয়াকত হুসেন, ডেমক্রাট পার্টি নেতা ডঃ রশিদ মালিক, এ্যাসাল জর্জিয়া চ্যাপ্টারের চেয়ারম্যান মোহাম্মদ আলী হোসেন, আল হারুণ আল রশিদ, মশিউর রহমান চৌধুরি, মোহাম্মদ ফারুক রশিদ, যুবলীগ নেতা নুরুল ইসলাম তালুকদার , ইলিয়াস হাসান, সাগর চক্রবর্তী, ভাস্কর চন্দ, নেহাল মাহমুদ, শহিদুল ইসলাম ঠান্ডু, মোহাম্মদ রহমান আজাদ , শাহিদা পারভিন, কাকলি রহমান প্রমুখ । সুধী মন্ডলীগণ বিশাল এক টার্কি কেটে সম্মিলিত ভাবে উপভোগ করে টার্কি ডে বা থ্যাংক্স গিভিং ডের সমাপ্তি ঘটান । সর্বশেষ সকলে বাঙালি আতিথিয়তায় নৈশ ভোজে মিলিত হয় ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত