বাগেরহাট-৪ আসনে উত্তাপ নেই নির্বাচনী মাঠে

প্রতিদ্বন্দ্বিহীন নৌকা, ধানের শীষের দেখা নেই

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০২:০৫ পিএম, শুক্রবার, ২১ ডিসেম্বর ২০১৮ | ১৩১৫

উত্তাপ নেই নির্বাচনী মাঠে। আর মাত্র কয়েকদিন বাকি নির্বাচনের। এমন মুহূর্তে নির্বাচনী আমেজে সরগরম হয়ে ওঠার কথা সর্বত্র। কিন্তু সবখানেই কেমন যেনো নিস্তব্ধতা। নৌকার একক প্রচার-প্রচারনা চলছে প্রতিদ্বন্দ্বিতাহীনভাবে। লাঙ্গল, কাস্তে ও হাতপাখা প্রার্থীর পক্ষে মাঝে মধ্যে গনসংযোগ ও মাইকিং করতে শোনা গেলেও একদম দেখাই মিলছেনা নির্বাচনী মাঠের প্রধান প্রতিপক্ষ বিএনপির (ঐক্যফ্রন্ট)। মাইকিং, গণসংযোগ দুরের কথা, তাদের (ধানের শীষ) কোনো নির্বাচনী পোস্টার, ব্যানারও চোখে পড়ছেনা কোথাও। বাগেরহাট-৪ (শরণখোলা-মোরেলগঞ্জ) আসনের নির্বাচনী মাঠের বর্তমান অবস্থা এমনই।


বিভিন্ন এলাকা ঘুরে সাধারণ ভোটারদের সঙ্গে কথা বলে ভিন্ন ভিন্ন মতামত পাওয়া গেছে। কেউ বলছে দেশের উন্নয়নের সার্থে সচেতন ভোটারদের নৌকায় ভোট দেওয়া উচিৎ। আবার কেউ বলছে নির্বাচন মানেই প্রতিযোগীতা। শক্ত প্রতিপক্ষ মাঠে না থাকলে খেলা জমেনা। মাঠ এককভাবে আওয়ামী লীগের দখলে। তবে, যদি ভোটাররা স্বাভাবিক পরিবেশে ভোট দেওয়ার সুযোগ পান তাহলে ফলাফলের চিত্র পাল্টে যেতেও পারে বলে মন্তব্য করেন অনেকে।

নামপ্রকাশ না করার শর্তে অনেকেই জানান, আগে নির্বাচন এলেই উৎসবের আমেজ মন চাঙা হতো। বিভিন্ন দলের মিছিল, মিটিংয়ে এলাকা মুখর হয়ে উঠতো। ছোট ছোট ছেলেমেয়েরাও পক্ষে-বিপক্ষে মিছিল করতো। হাটবাজার, পাড়া-মহল্লা, চায়ের দোকান জমে উঠতো নির্বাচনী আলোচনায়। কিন্তু এবারের নির্বাচনে কারো কোনো উৎসাহ নেই। সাধারণ ভোটারদের মনে সবসময় আতঙ্ক বিরাজ করছে।


উপজেলা সদর রায়েন্দা বাজারের চা’দোকানী জলিল তালুকদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, নির্বাচন নিয়ে কোনো আলোচনা শোনা যায়না।

সাফায়াত হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, স্বাভাবিক অবস্থায় যা বিক্রি হতো নির্বাচনের এই সময় তার অর্ধেকও হচ্ছেনা।

স্থানীয় গণমাধ্যমকর্মী ও শিক্ষক মো. নজরুল ইসলাম আকন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, প্রধান প্রতিদ্বন্দ্বি দল মাঠে না থাকায় নির্বাচন একপাক্ষিক মনে হচ্ছে। সেকারনে এবারের নির্বাচনে কোনো আমেজ নেই।


এব্যাপারে উপজেলা বিএনপির কোনো নেতা বক্তব্য দিতে রাজি হননি। তবে শরণখোলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. কামাল উদ্দিন আকন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, নির্বাচনী প্রচারনায় কারো কোনো বাধা নেই। বিএনপি মিথ্যা অভিযোগ তুলে নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র করছে।

ঐক্যফ্রন্টের (ধানের শীষ) প্রার্থী অধ্যক্ষ আব্দুল আলীম অভিযোগ করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, আমরা ভেবেছিলাম একটা আনন্দঘন পরিবেশে নির্বাচন হবে। জনগণ স্বাধীনভাবে ভোটের মাধ্যমে তাদের মতামত প্রকাশ করবে। কিন্তু আওয়ামী লীগ আমাদের কর্মীদের ওপর যেভাবে নগ্ন হামলা চালাচ্ছে তাতে নির্বাচনের লেভেল প্লেইং ফিল্ড নেই। পাশাপাশি পুলিশ ও ডিবি দিয়ে সাঁড়াশি অভিযান চালানোয় আমাদের লোকেরা ঘরেও থাকতে পারছেনা। মাঠে নামলেই হামলার শিকার হচ্ছে। কর্মীরা কোথাও গিয়ে দাঁড়াতে পারছেনা। পোষ্টার, ব্যানার ছিড়ে ফেলা হচ্ছে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ প্রকাশ্য সভায় বিএনপি-জামায়াতকে এলাকা ছেড়ে চলে যাওয়ার ঘোষনা দিচ্ছে। তারা (আওয়ামী লীগ) কোনো আচরনবিধির তোয়াক্কা করছেনা। সেনাবাহিনী মাঠে নামলে হয়তো নির্বাচনী পরিবেশ ফিরে আসবে। তখন যে কয়দিন সময় পাই প্রচারনা চালানো হবে। মানুষ ভোট দেওয়ার পরিবেশ পেলে বিজয় আমাদেরই হবে।

অপরদিকে, নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, স্বাধীনতাবিরোধীরা ক্ষমতায় আসুক তা আর এদেশের মানুষ চায়না। নির্বাচনী মাঠ অশান্ত করতে এবং পরাজয় নিশ্চিত জেনেই তারা নানারকম অপপ্রচার চালাচ্ছে। দেশের সর্বোচ্চ আদালত জামায়াতের নিবন্ধন বাতিল করেছে। এখন তারা বিএনপির কাধে ভর করে ধানের শীষ নিয়ে মাঠে নেমেছে। জনগন তা বুঝেই বিএনপি-জামায়াতকে প্রত্যাখান করেছে। আওয়ামী লীগের উন্নয়নের জোয়ারে দলমত নির্বিশেষে সবাই নৌকার পক্ষে ঐক্যবদ্ধ হওয়ায় তারা মাঠে নামতে ভয় পাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত