বছরের প্রথমদিনে

মোংলায় নতুন বই হাতে পেল শিক্ষার্থীরা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৯:০১ পিএম, মঙ্গলবার, ১ জানুয়ারী ২০১৯ | ৪৮৩

নতুন বছরের প্রথমদিনে সারাদেশের সাথে সাথে আনুষ্ঠানিকভাবে গোটা খুলনা বিভাগে মোংলায় শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বই। আনুষ্ঠানিকভাবে মোংলার প্রতিটি বিদ্যালয়ে মঙ্গলবার ১ জানুয়ারি সকাল ৯টা থেকে বিনামূল্যের বই বিতরণ করা হচ্ছে। মোংলা-রামপাল বাগেরহাট-৩ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার এমপি, উপজেলা চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, ৬ ইউনিয়নের চেয়ারম্যান, ইউনিয়নের প্রতিটি স্কুলের সাথে সংশ্লিষ্ট জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, শিক্ষা কর্মকর্তাসহ প্রশাসনের কর্তব্যরত সকল ব্যাক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়েছেন।

নতুন বই হাতে পেয়ে আনন্দ ও উচ্ছাসে আত্মহারা হয়ে পড়েছে শিক্ষার্থীরা। বই হাতে পেয়েই দৌড় দিয়েছে, আবার কেউ বা বই বুকে জড়িয়ে বাড়ির পথ ধরেছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিস কার্যালয় সূত্রে জানা গেছে- এ বছর মোংলা উপজেলার প্রাক প্রাথমিক প্রথম শ্রেনী থেকে ৫ম শ্রেনী পর্যন্ত বিভিন্ন স্তরের ১৩ হাজার শিক্ষার্থীর বইয়ের চাহিদা ছিল। তাই এসকল শিক্ষার্থীদের মধ্যে ৮২ হাজার কপি বই বিতারন করা হয়েছে।

অন্যদিকে মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল, কারিগরি, ট্রেড ও দৃষ্টি প্রতিবন্ধী মিলিয়ে ১৬ হাজার ১শ শিার্থীর জন্য ১ লাখ ৯৩ হাজার ৯শ কপি বইয়ের চাহিদা ছিলো। যা শতভাগ বই মোংলা উপজেলা এসে পৌছালে সবগুলোই শিক্ষার্থীর মধ্যে বিতারন করা হয়েছে। চাহিদা অনুযায়ী প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল, কারিগরি, ট্রেড ও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শতভাগ বই আগে থেকেই মোংলায় এসে পৌঁছেচিল। ২০১০ সাল থেকে বছরের প্রথমদিনে বিনামূল্যে শিার্থীদের মধ্যে বই দেওয়া হচ্ছে। সরকারীভাবে এতো বই দেশের সব শিা প্রতিষ্ঠানের শিার্থীদের হাতে বছরের প্রথম দিনে বিতরণের ইতিহাস বিশ্বের কোথাও নেই, বর্তমান সরকারের উন্নয়নের এটি একটি মাইল ফলোক দৃষ্টান্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত