মোংলায় ১১ হাজার ৯১৪ শিশুকে ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৯:৫৭ পিএম, বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৯ | ৬০৭

আগামী ৯ ফেব্রুয়ারী মোংলা উপজেলায় ১১ হাজার ৯১৪ জন শিশুকে ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। বুধবার সকাল সাড়ে ১০টায় মোংলা পোর্ট পৌরসভা সম্মেলন কে এডভোকেসী ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন রাউন্ড পালন উপলে পৌর কর্তৃপক্ষ এ সভার আয়োজন করেন।

সভায় সভাপতিত্ব করেন মোংলা পোর্ট পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ জুলফিকার আলী। এডভোকেসী ও পরিকল্পনা সভায় বিশেষ অতিথি ছিলেন, মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতোষ বিশ্বাস। পৌর সচিব অমল কৃষœ সাহ, প্যানেল মেয়র মোঃ আলাউদ্দিন,কাউন্সিলর খোরশেদ আলম, আঃরাজ্জাক, আঃ কাদের, মহিলা কাউন্সিলর আয়শা বেগম, লিলি বেগম, পৌর স্বাস্থ শাখার মাসুদ আলম, মোঃ বাদলসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ভিটামিন এ খাওয়ান শিশু মৃত্যুর ঝুঁকি কমান-এ শ্লোগানে সারা দেশের ন্যায় মোংলায়ও ১৯ জানুয়ারীর পরিবর্তে আগামী ৯ ফেব্রয়ারী শনিবার শুরু হচ্ছে জাতীয় ভিটামিন ’এ’ প্লাস ক্যাম্পেইনের। মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র কর্মকর্তা ডাঃ জীবিতোষ বিশ্বাস বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধই করে না বরং রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি করে শিশুমৃত্যু প্রতিরোধ করে। তিনি আরো জানান, ভিটামিন এ সম্পর্কে স্বাস্থ্যবার্তাও প্রচার করা হবে। ভিটামিন এ ক্যাপসুলে কোন পাশর্^ প্রতিক্রিয়া নেই। শিশুদের ভরাপেটে এ ক্যাপসুল খাওয়াতে হবে। এবার মোংলা পোর্ট পৌরসভা ৯টি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সের ৪৯২জন এবং ১২ থেকে ৫৯ মাসের ৩ হাজার ৮০২ জন শিশুকে ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

এখানে ৫১টি কেন্দ্র, ১শ ৫২জন সেচ্ছাসেবক ও ৩ জন সুপার ভাইজার সর্বক্ষনিক কাজ করবে। এছাড়া এ সভায় আরও জানানো হয়, মোংলা উপজেলা জাতীয় ভিটামিন ’এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রংঙ্গের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রংঙ্গের ভিটামিন ’এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ উপজেলায় এবছর ৬ থেকে ১১ মাস বয়সী ৯৩৪ জন শিশুকে নীল রংঙ্গের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৬ হাজার ৬শ’ ৮৬জন শিশুকে লাল রংঙ্গের ভিটামিন ’এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১শ’ ৪৫টি কেন্দ্রে দু’প্রকারের এ শক্তিশালী ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের ল্েয ২শ’ ৯০ জন স্বেচ্ছাসেবক, ১৬ জন কর্মী এবং ১৮ জন সুপারভাইজার সকাল ৯টা হতে বেলা ৪টা পর্যন্ত উপজেলার ৬টি ইউনিয়নের এবং ১টি পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বণিক দায়িত্ব পালন করবেন বলে জানান এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত