ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

নানা সমস্যার মধ্য দিয়ে চলছে ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:২৮ পিএম, শনিবার, ২৭ এপ্রিল ২০১৯ | ৬৯২

মোরেলগঞ্জ উপজেলার ছাপড়াখালী মাধ্যমিক বিদ্যালয়টি নানাবিধ সমস্যায় জর্জরিত। উপজেলার বহরবুনিয়া ইউনিয়নের ছাপড়াখালী গ্রামে ১৯৭১ সালে স্থাপিত এ বিদ্যালয়টি ঘনবসতি এলাকায় হওয়ায় নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ২৪৫জন। কিন্তু কোন শিক্ষক সংকট না থাকলেও অবকাঠামোগত সংকটে ব্যহত হচ্ছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম।


সরোজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের জরাজীর্ন টিনশেড ঘরে নেওয়া হয় ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির কাস। ওই ভবনেই রয়েছে মেয়েদের জন্য নামেমাত্র একটি কমনরুম। বিদ্যালয়টিতে খাবার পানির কোন ব্যবস্থা নেই। নেই স্বাস্থ্য সম্মত বাধরুম। ২০০৯ সালে ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট থেকে পাওয়া ৩ কক্ষের ভবনটিতে রয়েছে অফিস কক্ষ। বাকি দুটিতে নেওয়া হয় ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির কাস। এর একটিতেই আবার নেওয়া হয় মাল্টিমিডিয়া বিষয়ের ক্লাস।


বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান জোমাদ্দার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, দীর্ঘদিন ধরে শ্রেণিকক্ষসহ নানা সংকটের কারনে এখানে স্বাভাবিক পাঠদান ব্যহত হচ্ছে। তীব্র গরমে বেলা ১১টার পরে আর টিনশেড ভবনে পাঠদান সম্ভব হয়না।


বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফজলুর রহমান হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, দুই বছর পূর্বে স্থানীয় সংসদ সদস্য এই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠানে এসেছিলেন। ওই সময় তিনি শিক্ষার্থীদের দুর্দশা লাঘবে একটি নতুন ভবন নির্মানের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। কিন্তু আজ অবধি তা বাস্তবায়ন হয়নি। তিনি বিদ্যালয়টির নুতন ভবন নির্মানের জন্য সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন।


এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বাগেরহাটে অনেক বিদ্যালয়ে ভবন সংকট রয়েছে। নুতন ভবন নির্মান অতীব জরুরি। খোজ নিয়ে ছাপড়াখালী বিদ্যালয়সহ অন্যান্য বিদ্যালয়ের ভবনের সমস্যা গুলো সমাধান করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত