স্বপ্ন লালিত পালিত হয় আর্থিক ক্ষমতার সাথে !

গাজী ইলিয়াছ, পটিয়া , চট্টগ্রাম

আপডেট : ০৩:২৯ পিএম, শুক্রবার, ১০ মে ২০১৯ | ৯১৫

মানুষের স্বপ্ন আর্থিক ক্ষমতা অর্জনের সাথে লালিত হয়। সেদিন হবিগঞ্জ থেকে আসার পথে বসুন্ধরার উত্তর দিকে পূর্বাচল রোড়ে পড়ন্ত বিকালে আইসক্রীম খেয়েছিলাম। আইসক্রীম বিক্রেতা তরুণ কে জিজ্ঞাস করছিলাম তার স্বপ্ন কি? সে অকপটে বলল গ্রামে যেখানে তার মা-বাবা থাকে সে ঘরটি ভেঙ্গে গেছে সেটি ভাল মত তৈয়ার করা নাকি তার স্বপ্ন। তার নাকি আর কোন স্বপ্ন নেই! একটু দূরে বসুন্ধরার বিল্ড়িং গুলো দেখিয়ে বললাম ওখানে ফ্লাট কিনে থাকার স্বপ্ন হয় না। বলল ঐগুলো স্যার আপনাদের স্বপ্ন ! আজ সকালে আমার সহধর্মীনী কালো রং এর ২০০৮ মড়েলের এলিয়ন গাড়ী চালানোর সময় একটি চক্চকে লাল রং এর sports car দেখে বলল ঈস্ আমার যদি এ রকম একটি গাড়ী থাকত। আমার ছেলেদেরও দেখি তাদের বন্ধুদের বিভিন্ন অভিজাত জীবন যাপন ও ব্রান্ড়ের গাড়ীর কথা অফসোসের সুরে বলতে ! এক স্বপ্ন অর্জনের পর পরবর্তী পাশের লোকের অর্জিত আর এক স্বপ্ন সে দেখতে থাকে। অর্থ মানের নিম্ন স্বপ্ন কেউই দেখতে চাই না। জমে থাকা অর্থ ও সম্পদ মনীষীদের মত অভাবী লোকদের মধ্যে বিলিয়ে দিয়ে তাঁদের অভাব পূরণের স্বপ্ন খুব কম লোকই দেখে ।

আজকের বেশীর ভাগ স্বপ্ন অপব্যয়ের সাথে লালিত পালিত হয়। একটু স্বচ্ছলতা অর্জন করে গাড়ী একটি কিনার পর পরবর্তীতে অর্জিত আরও অধিক স্বচ্ছলতা দিয়ে গাড়ীর latest মড়েল এ যাওয়ার স্বপ্ন দেখে। যাত্রাবাড়ী থেকে গুলশান থেকে মালেশিয়া বা কানাড়ায় বাড়ী এভাবে স্বপ্ন চলতেই থাকে। কূঁড়ে ঘর থেকে পাকা ঘর তারপর সমাজে প্রবাহমান অন্যান্য ধনবানকে অনুসরণ করে স্বপ্ন লালিত হয়। অর্থাৎ স্বপ্ন আপনার আমার আর্থিক সক্ষমতা অর্জনের সাথে সাথেই লালিত পালিত হয় ! আইসক্রীম বিক্রেতা ও আমার সহধর্মীনী অপেক্ষা করছে হয়তঃ। স্বপ্ন থেমে থাকে না। অসুস্হ রোগীও ভাল চিকিৎসা পাওয়ার স্বপ্ন দেখে। অন্যদিকে এক স্বচ্ছল স্বচ্ছলকে খোঁজে স্বচ্ছল স্বচ্ছলের সাথেই উঠাবসা করে তার পরবর্তী স্বপ্ন স্হির করে। তাদের নিজস্ব গন্ড়িতেই তারা বিচরণ করে। আর্থিক স্বচ্ছলতা অর্জনের সাথে সাথে মানুষের চিন্তা চেতনাও সেরকম ভাবে গড়ে উঠে। আজ আমাদের প্রিয় তারকার বউ চিন্তা করছে কিভাবে সাজ সজ্জার বিদেশী ব্র্যান্ডের মেকআপ সরন্ঞ্জামের সরবরাহ স্বচ্ছল শ্রেণীর নারীদের নি্শচিত ভাবে যোগান দেয়া যায়। তার এ চিন্তা চেতনা বা স্বপ্নের জন্য তার বিচরন ক্ষেত্র এবং আর্থিক স্বচ্ছলতাই মূল ভূমিকা রাখে ।

তার স্বপ্নও সেভাবে মনের মধ্যে দানা বাধে । আমরা একটু স্বচ্ছল হলেই আনুপাতিক হারে বেশী আর এক স্বচ্ছলের সাথে relation করার চিন্তায় মগ্ন থাকি সারাক্ষন। ভুলে যায় পিছনের গোত্রকে। ভুলতে ভুলতে নীজে যেমন হারিয়ে যায় এ গন্ডীতে, তেমনি নীজের প্রজন্মকেও আমার আর্থিক স্বচ্ছলতার সাথে অন্যের দ্বারা প্রলুদ্ধকর এক গন্ডীতে বিচরন করায়। আজ সময় এসেছে এ রকম স্বপ্ন শিখার মনকে মানুষের কষ্ট নিরসনের দিকে ধাবিত করার। আপনার মোটামুটি প্রয়োজন মিটানো নিশ্চিত হলে বাড়তি সক্ষমতাকে অপব্যয়ের তরে না নিয়ে মানবতার তরে বিলীন করার শিক্ষা আজ খুবই জরুরী। স্কুল, কলেজ ও ইউনিভার্সিটির শিক্ষার সিলেবাসে মানবিক শিক্ষা আজ নেই বললেই চলে যে কারনে শিক্ষিতরাও মানবিকভাবে অন্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত