শরণখোলায় শিশু ও নারী উন্নয়ন বিষয়ক ওরিয়েন্টেশন

২০৩০ সালের মধ্যে মাতৃ মৃত্যুহার কমিয়ে আনবে সরকার

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:৩৬ পিএম, বুধবার, ২২ মে ২০১৯ | ১১৬৩

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর স্বাস্থ্য পরিসংখ্যান বিভাগের তথ্যমতে ১৯৯৬ সালে শিশু ও মাতৃমৃত্যুর হার ছিলো এক লাখে ৪৬২ জন। ২০০৮ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার বিষয়টি গুরুত্বের সাথে পরিচালনার মাধ্যমে ২০১৪ সাল পর্যন্ত ধাপে ধাপে এই মৃত্যুহার কমে ১৭০ জনে দাঁড়িয়েছে। ২০৩০ সালের মধ্যে এই মৃত্যুহার ৭০ জনে নামিয়ে আনার চেষ্টা চলছে। শিশু ও মাতৃস্বাস্থ্যে সচেতনতা বৃদ্ধি ও সবার আন্তরিক সহযোগিতায় এই সংখ্যা শূণ্যের কোঠায় আনা সম্ভব। নিরাপদ মাতৃত্ব উন্নত জাতি গঠনে অন্যতম সহায়ক। সেই লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

বুধবার জেলা তথ্য অফিসের আয়োজনে বাগেরহাটের শরণখোলায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (পঞ্চম পর্যায়) শীর্ষক দিনব্যাপী এক ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়। প্রকল্পের আওতায় জনগণকে অবহিতকরণ ও সম্পৃক্তকরণের লক্ষ্যে নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়ে উপজেলা পষিদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জেলা তথ্য কর্মকর্তা পাভেল দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস। অনুষ্ঠানে শিশু ও মাতৃস্বাস্থ্য, নারীর নিরাপত্তা, বাল্য বিবাহ এবং পানিতে ডোবা প্রতিরোধে করনীয় বিষয়ে আলোচনা করেন শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ডা. মো. মাশরুরুল হক জুনায়েদ ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল হাই। কর্মশালায় স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, ইমামসহ বিভিন্ন শ্রেণিপেশার ৪০ জন নেতৃস্থানীয় নারী-পুরুষর অংশগ্রহন করেন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত