এনজিও কর্মীর বিরুদ্ধে

মোংলায় পানির ট্যাংক বিতরনে অনিয়মের অভিযোগ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০২:৩৯ পিএম, বৃহস্পতিবার, ১ আগস্ট ২০১৯ | ৬৮৩

মোংলায় পানির ট্যাংক বিতরনে অনিয়মের অভিযোগ উঠেছে জাগ্রত যুব সংঘ (জেজেএস) নামক একটি বেসরকারী এনজিও সংস্থার বিরুদ্ধে। জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ উপকুলীয় অঞ্চল মোংলায় বিশুদ্ধ পানিও জলের অভাবে দূর্বিসহ জীবন যাপন করছে হাজার হাজার মানুষ। ফলে ওইসব মানুষদের বিশুদ্ধ পানি সংরনের জন্য সরকারী ও বিভিন্ন এনজিও সংস্থার মাধ্যমে পানির ট্যাংক বিতরন করা হচ্ছে। চলতি বছরে শুধু মাত্র জেজেএস এনজিও সংস্থাটি বিতরন করবে ৩৯০টি পানির ট্যাংক। এপ্রিল থেকে জুন পর্যন্ত সংস্থাটি ৭০টি ট্যাংক বিতরন করেছে।


চাঁদপাই ইউনিয়নের কাইনমারী এলাকার বাসিন্ধা সত্যজিৎ অভিযোগ করেন, জাগ্রত যুব সংঘ (জেজেএস) সংস্থাটির মাঠকর্মী নাজিয়া সুলতানা নগদ অর্থ গ্রহন করে পানির ট্যাংক গুলো বিত্তবানদের মাঝে দিয়ে থাকেন। কারন তার (নাজিয়ার) চাহিদা মত টাকা ঘুষ দেয়ার মতা গরীবদের নেই তাই তাদের ভাগ্যে জোটেনা মিস্টি পানি সংরক্ষনের এ ট্যাংক।

স্থানীয় ইউপি সদস্য দূর্জয়, ইউপি সদস্য তুষার মৈত্র ও ইউপি সদস্য মোঃ সেলিম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নিয়মানুসারে ট্যাংক পাওয়ার উপকার ভোগীদের তালিকা করতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার কথা থাকলেও এনজিও জেজেএস সংস্থাটি কাগজে কলমে তা দেখিয়ে থাকেন। বাস্তবে তারা এসব কিছুই করেন না। ওই তিন ইউপি সদস্যের অভিযোগ সংস্থাটির মাঠ কর্মি নাজিয়া সুলতানা নিজেকে মতাসীন রাজনৈতিক দলের নেত্রী দাবি করে জোর পূর্বক সুবিধা ভোগীদের কাছ থেকে টাকা আদায় করে থাকেন। প্রতিদিন তাদের কাছে অসংখ্য অভিযোগ আসে মাঠ কর্মি নাজিয়া সুলতানার বিরুদ্ধে।

বিষয়টি জানতে চাইলে, জেজেএস মাঠ কর্মি নাজিয়া সুলতানা সাংবাদিকদের উপর প্তি হন এবং তার সকল ক্ষমতা খাটিয়ে দেখে নেয়ার হুমকি দেন।


এ বিষয়ে জেজেএস এনজিও সংস্থাটির খুলনা বিভাগীয় কো-অর্ডিনেটর জিয়া আহম্মেদ সংবাদকর্মীদের মাধ্যমে অনিয়মের বিষয়টি জানার পর সাথে সাথে দুইটি ট্যাংকি বিত্তবানদের কাছ থেকে জব্দ করে অসহায়ের মাঝে বিতরন করেন এবং বিষয়টি নিয়ে সংবাদ প্রচার না করার অনুরোধ করেন।


জেজেএস কর্তৃক পলিমার পানির ট্যাংক বিতরনে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার কথা জানান মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহাত মান্নান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত