মোড়েলগঞ্জের পুটিখালীতে ভিজিএফ

চাল বিতরণে ট্যাক্সের নামে আদায় ৫০ টাকা !

পলাশ শরিফ, মোড়েলগঞ্জ

আপডেট : ০৭:৪৯ পিএম, বৃহস্পতিবার, ৮ আগস্ট ২০১৯ | ২৯৪১

মোড়েলগঞ্জের পুটিখালী ইউনিয়নে ঈদুল আজহা উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক বিশেষ বরাদ্ধ ভিজিএফ’র চাল বিতরণকালে নানাবিধ অভিযোগের কথা উঠেছে।

সুবিধাভোগী দরিদ্র পরিবারের রয়েছে ক্ষোভ। আবার অনেকে চাল না পেয়ে অপেক্ষা করে চলে যেতে হয়েছে খালি হাতে। কারন তালিকায় তাদের নাম নেই। চাল বিতরনের নামে আদায় করা হচ্ছে ৫০ টাকা করে ট্যাক্স।



সরেজমিনে বৃহস্পতিবার বিকেল ৩টায় ইউনিয়ন পরিষদে গিয়ে দেখা যায় বিতরণের শেষ দিন ও শেষ মুহুত। সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে তড়িগরি করে শেষ করা হয়েছে বিতরণ। পরিষদে রয়েছে সচিব মো. ফারুক হোসেন শিকদার, ট্যাক্স অফিসারের প্রতিনিধি মো. শফিকুল ইসলামসহ কয়েকজন ইউপি মেম্বর।

ভিজিএফ’র চাল বিতরণ সর্ম্পকে জানতে চাইলে ইউপি সচিব মো. ফারুক হোসেন শিকদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, এবারে ঈদুল আজহা উপলক্ষে ওই ইউনিয়নে ৩ হাজার ৫১ পরিবার এ ভিজিএফ সুবিধাভোগীর আওতায়। প্রতি পরিবারকে ১৫ কেজি করে মোট ৪৫ মেট্রিকটন ৭৬৫ কেজি চাল ৩দিন ধরে বিতরণ করা হয়েছে।



দুস্থদের কাছ থেকে ৫০ টাকা আদায়ের বিষয় তিনি বলেন প্রত্যেককে ট্যাক্সের রশিদ দেওয়া হয়েছে। তবে কত টাকা আদায় করা হয়েছে সে সর্ম্পকে সচিব কিছুই জানাতে রাজি নন। অফিসিয়াল গোপন সিকরেট সর্ম্পকে তার উর্দ্ধতন অথরিটি ছাড়া কাউকেই কোন কিছু বলতে তিনি বাধ্য নন। ট্যাক্সের আদায়কৃত টাকা চাল নেওয়ার কেরিং খরচ রেখে বাকি টাকা ব্যাংকে জমা করা হয়। জমা রশিদ তার কাছে রয়েছে। গত ঈদুল ফিতরের আদায়কৃত ট্যাক্সের কত টাকা ব্যাংকে জমা হয়েছে সে সর্ম্পকেও তিনি কিছুই বলতে রাজি নন। চাল না পাওয়ার বিষয় তিনি কিছুই জানেনা।

তালিকা করেছেন চেয়ারম্যান ও মেম্বর। যদিও চাল ডিও তার নামে। এদিকে পরিষদের বাহিরে দীর্ঘ ৫ ঘন্টা অপেক্ষা করে খালি হাতে ফিরে যাওয়া ৯নং ওয়ার্ডের গজালিয়া গ্রামের সারমিন বেগম(৩৫), মালা বেগম(৩৪) হিরা বেগম (৪৫), রুবেল শেখ(৩৮) ও জেবা বেগম (৩৯)। তারা জানান, গত ঈদুল ফিতরে তালিকায় তাদের নাম ছিলো চালও পেয়েছেন। এবারে একই তালিকা অনুযায়ী তাদের নাম নেই জানিয়েছেন সচিব ও ইউপি মেম্বর। অন্যদিকে স্থানীয়দের ক্ষোভ রয়েছে সচিবের বিরুদ্ধে।

তারা জানান, বছরে ১২ মাসে যে কোন সময় ট্যাক্স আদায় করা যেতে পারে। কিন্তু প্রধানমন্ত্রী দেওয়া বিশেষ মুর্হুতে দুস্থ্য অসহায় পরিবারকে চাল দিয়ে সহযোগিতা দিয়ে আসছে। আর সে মুর্হুতেই ট্যাক্সের টাকা আদায় করা হচ্ছে। গত ঈদুল ফিতরের সময়ও ট্যাক্সের টাকা দিতে হয়েছে সুবিধাভোগীদের এবারেও ঈদুল আজহার সময়ও ট্রাক্সের ৫০ টাকা করে আদায় করছেন তারা। যদিও এ উপজেলায় রামচন্দ্রপুর, দৈবজ্ঞহাটী, নিশানবাড়িয়া, চিংড়াখালী সহ বিভিন্ন ইউনিয়নে এ ভিজিএফ’র চাল বিতরণের সময় কোন ট্রাক্সের টাকা আদায় করেননি ইউনিয়ন চেয়ারম্যানরা।



এ দিকে পুটিখালী ইউপি চেয়ারম্যান মো. শাহ চান মিয়া শামীম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, পরিষদের সদস্যদের সাথে দন্দ্বে সর্বোচ্চ আদালতে মামলা চলমান থাকায় পরিষদের অনেক কাজই সচিব পরিচালনা করে আসছে। তবে আমার জানামতে ৯নং ওয়ার্ডে তালিকায় কম্পিউটারে সমস্যার কারনে ২/১টি নাম তালিকা থেকে বাদ পরতে পারে।



এ ব্যাপারে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাওলানা আব্দুল কাদের ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ মাসুদ শাকিল সহ একাধিক সচেতন মহল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ইউপি সচিবের বিরুদ্ধে স্থানীয়দের অনেক অভিযোগ রয়েছে জন্ম নিবন্ধন আনতে গেলে তাদের সাথে করা হয় দুব্যবহার। ইউনিয়নের একজন বাসিন্দা হিসেবে প্রত্যেকেই ট্রাক্স দিতে হবে। শুধুমাত্র ভিজিএফ চাল বিতরণের সময় সুবিধাভোগীদের কাছ থেকেএ ট্যাক্স আদায় কেন।



এ বিষয়ে ওই ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার উপজেলা প্রতিবন্দ্বী বিষয়ক কর্মকর্তা কায়কোবাদ আকঞ্জী বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তিনি গত ২দিন ধরে চাল বিতরনের সময় ছিলেন। শেষ দিনে তিনি ছুটিতে থাকায় তার প্রতিনিধি হিসেবে মো. শফিকুল ইসলাম দায়িত্বে রয়েছে। যদি কেহ চাল না পেয়ে থাকে তবে আগামী শনিবারে তালিকা অনুযায়ী তাদের চাল দেওয়া হবে।



এ সর্ম্পকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ট্যাক্স আদায়ের বিষয় ভিজিএফ চাল বিতরনের সাথে কোন সর্ম্পক নেই। এলাকার বাসিন্দা হিসেবে শতভাগ ট্রাক্স দিতে হবে সকলকে। তবে টাকা আদায়ের ক্ষেত্রে রশিদ দিয়ে থাকে তাহলে সেটি অনিয়মের মধ্যে পড়বে না। রশিদ না দিয়ে কোন ক্ষেত্রেই টাকা নিয়ে থাকলে সেক্ষেত্রে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত